মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ দেখুন

এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ। কেননা এই আর্টিকেলে আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ। মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ দেখতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ ছাড়াও আপনাকে আরো জানানো হবে মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ, মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম, মহিলাদের নামাজের পার্থক্য, মহিলাদের নামাজের ছবি, মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম, মহিলাদের নামাজ শিক্ষা বই, মহিলাদের নামাজের নিয়ম হাদিস।

পেজ কনটেন্ট সূচিপত্র: মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ  দেখুন

মহিলাদের নামাজের পার্থক্য 

পুরুষদের সাথে মহিলাদের নামাজের পার্থক্য যে খুব বেশি একটা রয়েছে তাও নয়। প্রায় নিয়ম গুলোই উভয় পক্ষের ক্ষেত্রে একই। কিছু কিছু বিষয়ে মহিলাদের নামাজের পার্থক্য রয়েছে। মহিলাদের বিভিন্ন দিক হতেই পুরুষদের সাথে পার্থক্য রয়েছে। যেমন: মহিলাদেরকে পর্দা করতে বলা হয়েছে অপরদিকে পুরুষদের পর্দা করতে বলা হয়েছে শুধু মাত্র তাদের চোখের। 

ঠিক এমন ভাবেই পুরুষের সাথে মহিলাদের নামাজের পার্থক্য রয়েছে। মহিলাদের নামাজের পার্থক্য নিয়েই এখন আমি কথা বলবো। অনেক বোনেরা মহিলাদের নামাজের পার্থক্য জানতে চেয়েছেন। তারা আজকে মহিলাদের নামাজের পার্থক্য গুলো দেখতে পারবেন। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে মহিলাদের নামাজের পার্থক্য গুলো দেখে নেই। মহিলাদের নামাজের পার্থক্য:  

  • হজরত ওয়াইল ইবনে হুজুর (রা.) কে একদিন নবী করীম (সাঃ) বিভিন্ন কথার সাথে বলেন যে যখন পুরুষেরা তাকবিরে তাহরিমা করবে তখন পুরুষের হাত উঠবে কান বরাবর এবং মহিলাদের হাত উঠবে বুক বরাবর।
  • মহিলারা তাদের নামাজে যখন সিজদা দিবেন তখন শরীরের সকল অঙ্গ জামিনের সঙ্গে মিশিয়ে রাখবেন, এক অঙ্গের সাথে অপর অঙ্গ মিশিয়ে একেবারে জড়সড় হয়ে থাকবে আর অপরদিকে পুরুষেরা কোমড় উঁচু করে রাখবে এক অঙ্গের সাথে অপর অঙ্গ মিশিয়ে রাখবে না। 
  • সেজদা থেকে উঠে মহিলারা দু পা ডানমুখী করে সরাসরি মাটির উপরে বসবে। আর অপরদিকে পুরুষেরা বাম পা মাটিতে রেখে তার ওপর বসবে। 

আরো পড়ুন: বাংলা ইউটিউব চ্যানেলের নাম-ফানি ইউটিউব চ্যানেলের নাম

মহিলাদের নামাজের পার্থক্য ছাড়াও পরবর্তীতে মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম, মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম, মহিলাদের নামাজের নিয়ম হাদিস সম্পর্কে জানতে পারবেন। এবং মহিলাদের নামাজের ছবি গুলো দেখতে পারবেন। মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম, মহিলাদের নামাজের নিয়ম হাদিস, মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম ও মহিলাদের নামাজের ছবি গুলো দেখতে আমাদের সাথেই থাকুন।

মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম   

নামাজ হলো ফরজ এবাদত। যা সকলের জন্য অত্যাবশ্যকীয়। আপনি যদি দাঁড়িয়ে নামাজ পড়তে অক্ষম হন তাহলে বসে পড়তে হবে এবং বসে পড়তেও যদি অক্ষম হন তাহলে শুয়ে নামাজ আদায় করতে হবে। কোনো অবস্থাতেই নামাজ বাদ দেয়া যাবে না। মহিলারা অনেকেই আছেন যারা মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম জানেন না। 

আপনি যদি দাঁড়িয়ে নামাজ পড়তে অক্ষম হন তাহলে আপনার জন্য বসে নামাজ পড়ার জায়েজ রয়েছে। এজন্য আপনাকে মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম জানতে হবে। 

যারা মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম জানেন না তারা এই ধাপে দেখতে পাবেন মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম। চলুন তাহলে মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম দেখে নেই। মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম: 

প্রথমে একটি চেয়ারে বসতে হবে। এরপর রুকুতে যাওয়ার আগ পর্যন্ত স্বাভাবিক নিয়মে নামাজ আদায় করতে হবে। এরপর রুকুতে ও সিজদায় গিয়ে ইশারায় রুকু ও সিজদা করতে হবে। 

আরো পড়ুন: ভারতে কয়টি দেশ আছে- ভারতে কয়টি রাজ্য আছে

মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম টি খুব ই সহজ। আশাকরি মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম টি আপনি হয়তো জানতে পেরেছেন। মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম ছাড়াও আরো জানতে পারবেন মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে। এবং আমি আরো দেখাবো মহিলাদের নামাজের ছবি গুলো। 

মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম

অনেকেই আছেন যারা ভাবেন যে হয়তো মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম আলাদা। তারা মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম লিখে গুগলে সার্চ করে থাকেন। কিন্তু না এমনটা কিছু ই নয়। মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম আলাদা নয়। মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম স্বাভাবিক নিয়মের মতোই।

মহিলারা অন্যান্য নামাজ যেভাবে আদায় করবেন ফজরের নামাজ ও ঠিক সেভাবেই আদায় করবেন। মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম আলাদা নয়।

আশাকরি মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম টি জানতে পেরেছেন। এরপর আরো দেখতে পারবেন মহিলাদের নামাজের ছবি গুলো। মহিলাদের নামাজের ছবি গুলো দেখতে আমাদের সাথেই থাকুন। মহিলাদের নামাজের ছবি গুলো দেখলে আপনি নিয়ম গুলো দেখলে আপনি নামাজের নিয়ম টি ভালো করে বুঝতে পারবেন। 

মহিলাদের নামাজ শিক্ষা বই

মহিলাদের নামাজ শিক্ষা বই দিয়ে মহিলারা খুব সহজেই নামাজ শিখতে পারেন। মহিলাদের নামাজ শিক্ষা বই দিয়ে অনেকেই নামাজ শিখেছেন। মহিলাদের নামাজ শিক্ষা বই দিয়ে যারা নামাজ শিখতে চান তারা দোকান থেকে মহিলাদের নামাজ শিক্ষা বই কিনে শিখতে পারেন। আবার আপনি যদি মহিলাদের নামাজ শিক্ষা বই কিনতে না চান তাহলে নিচে আমার দেওয়া মহিলাদের নামাজ শিক্ষা বই গুলোর নাম গুগলে সার্চ দিতে পারেন। চলুন তাহলে মহিলাদের নামাজ শিক্ষা বই গুলো দেখে নেই। মহিলাদের নামাজ শিক্ষা বই:

  • আউয়াল ওয়াক্তের পরিচয় ( লেখক: জহুর বিন ওসমান)
  • ইসলাম নামাজ ও তাসাউফ শিক্ষা (লেখক:মোঃ সাইফুল ইসলাম
  • এসো নামাজ পড়ি (লেখক: আবদুস শহীদ নাসিম
  • ঘর কুনো নামাযী (লেখক: আব্দুল হামীদ আল মাদানী
  • জুযউ রফইল ইয়াদায়ন ফিস সালাত (লেখক: ইমাম বুখারী রহঃ)
  • নামায ও সমাজ (লেখক: ডক্টর মুহাম্মদ মুশাররফ হুসাইন 

মহিলাদের নামাজ শিক্ষা বই গুলো আপনি এখান থেকে খুব সহজেই পড়ে নিতে পারবেন। আপনি চাইলে মহিলাদের নামাজ শিক্ষা বই গুলো গুগল হ ডাউনলোড ও করে নিতে পারেন। আশাকরি মহিলাদের নামাজ শিক্ষা বই গুলো পড়ে আপনি অনেক উপকৃত হবেন। এরপর মহিলাদের নামাজের নিয়ম হাদিস সম্পর্কে জানতে পারবেন। 

মহিলাদের নামাজের নিয়ম হাদিস

মহিলাদের নামাজের নিয়ম হাদিস নিয়ে বিভিন্ন মতবিরোধ রয়েছে। মহিলাদের নামাজের নিয়ম হাদিস বিভিন্ন রকমের রয়েছে। আজকাল আবার মহিলাদের নামাজের নিয়ম হাদিস নিয়ে কিছু মনগড়া আলোচনাও বের হচ্ছে। যেমন অনেকেই বলছেন যে মহিলাদের আর পুরুষদের নামাজের নিয়ম একই। এ ব্যাপারে একটি হাদিস আমি এখন বলবো। মহিলাদের নামাজের নিয়ম হাদিস টি হলো। মহিলাদের নামাজের নিয়ম হাদিস: 

একদা নবী করীম সাঃ তার কিছু সাহাবিদের আরো কিছু কথার সাথে শেষে বলেছিলেন যে বলেছিলেন যে, " তোমারা আমাকে যেভাবে নামাজ পড়তে দেখেছো সেভাবে নামাজ পড়ো, নামাজের সময় হলে একজন আজান দিবে এবং তোমাদের মধ্যে যার বয়স বেশি অর্থাৎ যে সবার থেকে বড় সে ইমামতি করবেন।" 

এই হাদিসের প্রথম অংশটি অনেকে মানেন যে মহিলারা নবী করীম সাঃ এর নিয়মে অর্থাৎ পুরুষের নিয়মে নামাজ আদায় করবেন। এই হাদিস টি মানলে এই হাদিসের পরের অংশ ও তো মানতে হবে। তাহলে নারীরা আজান দেওয়া ও ইমামতি ও করতে পারবেন। অথচ যারা এই হাদিসের প্রথম অংশ মানেন তারা পরের অংশ মানেন না। এজন্য নারী পুরুষের নামাজের নিয়ম একই কথা টা গ্ৰহণযোগ্য নয়। 

এক্ষেত্রে পুরুষের সাথে মহিলাদের নামাজের পার্থক্য  রয়েছে। মহিলাদের নামাজের পার্থক্য গুলো আগেই দেখিয়েছি। মহিলাদের নামাজের পার্থক্য গুলো না বুঝলে এই লিংকে চাপুন।  

আরো পড়ুন: জেল হত্যা দিবস কবে-জেল হত্যা দিবস কত তারিখে

আশাকরি মহিলাদের নামাজের নিয়ম হাদিস টি সম্পর্কে আপনি জানতে পেরেছেন। মহিলাদের নামাজের নিয়ম হাদিস টি না বুঝলে আবার পড়ুন।

মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ এবং মহিলাদের নামাজের ছবি

মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ এবং মহিলাদের নামাজের ছবি অনেকেই দেখতে চেয়েছেন। মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ দেখলে খুব সহজেই বোঝা যাবে নামাজের নিয়ম। মহিলাদের নামাজের ছবি গুলো এখন আমি দেখাবো। চলুন তাহলে মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ এবং মহিলাদের নামাজের ছবি গুলো দেখে নেয়া যাক। মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ এবং মহিলাদের নামাজের ছবি: 

ছবিটি নেয়া হয়েছে: অর্ডিনারি আইটি হতে।

শেষ কথা: মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ দেখুন

এই ছিল আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ। মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ ছাড়াও আপনাকে আরো বলা হয়েছে মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবিসহ, মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম, মহিলাদের নামাজের পার্থক্য, মহিলাদের নামাজের ছবি, মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম, মহিলাদের নামাজ শিক্ষা বই, মহিলাদের নামাজের নিয়ম হাদিস সম্পর্কে।

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি পড়ে আপনি হয়তো মহিলাদের বসে নামাজ পড়ার নিয়ম, মহিলাদের ফজরের নামাজ পড়ার নিয়ম, মহিলাদের নামাজের নিয়ম হাদিস সম্পর্কে জানতে পেরেছেন। এবং মহিলাদের নামাজের ছবি গুলো দেখতে পেরেছেন। ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪