ভারতে কয়টি দেশ আছে- ভারতে কয়টি রাজ্য আছে কি কি

আপনি কি জানেন ভারতে কয়টি রাজ্য আছে? যদি আপনি এই বিষয়ে না জেনে থাকেন ভারতে কয়টি রাজ্য আছে কিংবা ভারতে কয়টি দেশ আছে তাহলে এই পোস্টটি আপনার জন্য। কারণ এই পোস্টে আমি ভারতে কয়টি রাজ্য আছে কেন্দ্রশাসিত অঞ্চল আছে এই নিয়ে আলোচনা করবো। তাহলে জেনে নেয়া যাক ভারতে কয়টি রাজ্য আছে এ সম্পর্কে বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ ভারতে কয়টি দেশ আছে- ভারতে কয়টি রাজ্য আছে কি কি

ভারতে কয়টি দেশ আছে

ভারতে কয়টি রাজ্য আছে এবং ভারতে কয়টি দেশ আছে বা কেন্দ্র শাসিত অঞ্চল কয়টি এ নিয়ে বিস্তারিত আলোচনা করবো। ভারত নামটির উৎপত্তি চন্দ্রবংশীয় পৌরাণিক রাজা ভারতের নাম অনুসারে হয়েছিল। কথিত আছে এই বর্ষ বা অঞ্চলটি রাজা ভারতকে দান করা হয়েছিল বলে এর নাম ভারতবর্ষ। ভারত শব্দটি ভারতীয় মহাকাব্য ও ভারতের সংবিধান উল্লেখিত, অনেক ভারতীয় ভাষায় শব্দটি ভিন্নতর উচ্চারণে ব্যবহৃত হয়। 

এটি ঐতিহাসিক নাম ভারতবর্ষ এর একটি আধুনিক উপস্থাপনা, যা মূলত উত্তর ভারতের প্রযোজ্য, ভারত উনবিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে ভারতের একটি স্থানীয় নাম হিসেবে বর্ণিত প্রচলন অর্জন করে। অক্সফোর্ড ইংরেজি অভিধান (তৃতীয় সংস্করণ, ২০০৯) অনুসারে, "ইন্ডিয়া" নামটি ধ্রুপদী ল্যটিন শব্দ ইন্ডিয়া থেকে নেওয়া হয়েছে। এটি দক্ষিণ এশিয়া এবং এর পূর্ব দিকের একটি অনিশ্চিত অঞ্চলকে উল্লেখ করে। 

শব্দটি ধারাবাহিক ভাবে হেলেনিপস্টিক গ্রীক ভাষায় ইন্ডিয়া, প্রাচীন গ্রিক ভাষার ইন্দাস, প্রাচীন ফার্সি ভাষায় আকিমিনীয় সাম্রাজ্যের একটি পূর্বাঞ্চলীয় দেশ হিসেবে হিন্দুশ এবং শেষ পর্যন্ত সগোত্রীয় সংস্কৃত শব্দ সিন্ধু থেকে উদ্ভূত হয়। সিন্ধু শব্দটি দ্বারা বিশেষ সিন্ধু নদী ও এর জনগোষ্ঠীর যুক্ত দক্ষিণ অববাহিকাকে উল্লেখ করা হয়। প্রাচীন গ্রীকরা ভারতীয়দের ইন্দ্র হিসেবে উল্লেখ করেছিল যার বঙ্গানুবাদ হলো সিন্ধু অঞ্চলের মানুষ। 

হিন্দুস্তান মুঘল সাম্রাজ্যের সময় প্রবর্তিত ভারতের একটি মধ্য ফার্সি নাম, এবং তখন থেকে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। শব্দটির অর্থ বৈচিত্রময়, বর্তমানের উত্তর ভারত এবং পাকিস্তান বা তার নিকটবর্তী ভারতের সমগ্র অঞ্চল কে বোঝায়। ভারতে কয়টি রাজ্য আছে এই সম্পর্কে নিচে আরো বিস্তারিত আলোচনা করা হলো। তাই আপনি যদি ভারতে কয়টি রাজ্য আছে সে সম্পর্কে জানতে চান তাহলে শেষ পর্যন্ত পড়ুন।

ভারতে কয়টি রাজ্য আছে কি কি

বর্তমানে ভারতে কয়টি রাজ্য আছে এবং ভারতে কয়টি দেশ আছে এই সম্পর্কে অনেকেই জানতে চায়। তাই আমি আপনাদের সাথে শেয়ার করছি যে বর্তমানে ভারতে কয়টি রাজ্য আছে। বর্তমানে ভারতে ২৮টি রাজ্য ও আটটি কেন্দ্র শাসিত অঞ্চল বিশিষ্ট একটি সংসদীয় সাধারণত তন্ত্র। জাতীয় অর্থ ব্যবস্থায় বাজারের বিনিময় হারের বিচারে বিশ্বে দ্বাদশ ও ক্রয়ক্ষমতা সমতার বিচারে বিশ্বের চতুর্থ বৃহত্তম। 

১৯৯১ সালে ভারত সরকার গৃহীত আর্থিক সংস্কার বৃদ্ধি হারের বিচারে ভারত দেশের সবচেয়ে দ্রুত বর্জনশীল অর্থনৈতিক ব্যবস্থা গুলির মধ্যে দ্বিতীয়। তবে অতিমাত্রায় দারিদ্য নিরক্ষরতা ও অপুষ্টি এখনও ভারতের অন্যতম প্রধান সমস্যা। সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গিতে ভারত একটি বহু ধর্মীয়, বহুভাষিক, বহু জাতিক রাষ্ট্র। আবার বন্যপ্রাণী ও উদ্ভির জগতের নানা বৈচিত্র ও এদেশে পরিলক্ষিত হয়।

ভারত দেশ

বর্তমানে ভারতে কয়টি রাজ্য আছে এবং ভারতে কয়টি দেশ আছে এ সম্পর্কে আমরা জেনেছি। এবার ভারত সম্পর্কে অজানা কিছু জানবো। ভারত দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। দেশটির সরকারি নাম ভারত প্রজাতন্ত্র। ভৌগলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। অন্যদিকে জনসংখ্যার বিচারে এই দেশে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল এবং পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র। 

ভারতের পশ্চিম সীমান্তে পাকিস্তান, উত্তর পূর্বের নেপাল ও ভুটান এবং পূর্বে বাংলাদেশ, মিয়ানমার অবস্থিত। এছাড়া ভারত মহাসাগর অবস্থিত শ্রীলঙ্কা, মালদ্বিত ও ইন্দোনেশিয়া হলো ভারতের নিকটবর্তী কয়েকটি দ্বীপরাষ্ট্র। দক্ষিণে ভারত মহাসাগর, পশ্চিমে আরব সাগর ও পূর্বে বঙ্গোপসাগর দ্বারা বেষ্টিত ভারতের উপকূল রেখায় সম্মিলিত দৈর্ঘ্য ৭,৫১৭ কিলো মিটার (৪,৬৭১ মাইল) সুপ্রাচীন কাল থেকেই ভারতীয় উপ মহাদেশ অর্থনৈতিক সমৃদ্ধি ও সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য সুপরিচিত। ঐতিহাসিক সিন্ধু সভ্যতা এই অঞ্চলেই গড়ে উঠেছিলো। 

ইতিহাসের বিভিন্ন পর্বে এখানেই স্থাপিত হয়েছিল বিশালাকার একাধিক সাম্রাজ্য। নানা ইতিহাস- প্রসিদ্ধ বাণিজ্যপথ এই অঞ্চলের সঙ্গে বিশ্বের অন্যান্য সভ্যতার বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক রক্ষা করত। হিন্দু, বৌদ্ধ, জৈন ও শিখ- বিশ্বের এই চার ধর্মের উৎস ভূমি ভারত। খ্রিষ্টীয় প্রথম সহস্রাব্দে জরথুষ্ট্রীয় ধর্ম ( পারসি ধর্ম), ইহুদি ধর্ম, খ্রিষ্টধর্ন ও ইসলাম ধর্ম এ দেশে প্রবেশ করে, ও ভারতীয় সংস্কৃতিতে বিশেষ প্রভাব বিস্তার করে। 

অষ্টাদশ শতাব্দীর প্রথমার্ধ থেকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ধীরে ধীরে ভারতীয় ভূখণ্ডের অধিকাংশ অঞ্চল নিজেদের শাসনধীনে আনতে সক্ষম হয়। উনবিংশ শতাব্দীর মধ্যভাগে এই দেশ পুরোদস্তুর একটি ব্রিটিশ উপনিবেশ পরিণত হয়ে ওঠে। অতঃপর এক সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে ১৯৪৭ সালে ভারত একটি স্বতন্ত্র রাষ্ট্ররূপে আত্মপ্রকাশ করে। ১৯৫০ সালে সংবিধান প্রণয়নের মাধ্যমে ভারত একটি সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিণত হয়।

ভারতের আয়তন ও জনসংখ্যা

ভারতে কয়টি রাজ্য আছে এবং ভারতে কয়টি দেশ আছে এ সম্পর্কে জানার পর আমরা ভারতের জনসংখ্যা ও আয়তন সম্পর্কে জানবো। ভারতের ভৌগোলিক আয়তন ৩,২৮৭,২৪০ বর্গ কিলোমিটার (১,২৬৯,২১০.৫ বর্গ মাইল) জনসংখ্যার ঘনত্ব এ সংখ্যার কাছাকাছি। ২০০১ সালের জনগণনা অনুযায়ী ভারতের মোট জনসংখ্যা ১,০২৮,৭৩৭,৪৩৬ ( এর সঙ্গে যুক্ত হয়েছে মণিপুড়ের সেনাপতি জেলার মাও মারাম, পাওমাতা ও পুরুল মহকুমার ১২৭,১০৮ জনের আনুমানিক সংখ্যা।)

ভারতের জনসংখ্যা মুসলিম কত

ভারতে কয়টি দেশ আছে ও ভারতে কয়টি রাজ্য আছে এবং কেন্দ্র শাসিত অঞ্চল আছে এগুলো নিয়া আলোচনার পর আসি এই ভারতে মুসলমান দের সংখ্যা কতো। নিম্নে এর পরিসংখ্যান নিয়ে আলোচনা করা হলো।
  • ২০১১ সালের আদমশুমারিতে দেখা যায় ভারতের ১২০ কোটি মানুষের মধ্যে  ৭৯.৮% হচ্ছে হিন্দু। বিশ্বের মোট হিন্দু জনসংখ্যা ৯৪% বাস করে ভারতে। 
  • ভারতের জনসংখ্যা ১৪.২% মুসলিম পৃথিবীর বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীগুলোর একটি বাস করে ভারতে। তার চেয়ে বেশি মুসলিম বাস করেন শুধু ইন্দোনেশিয়ায়। 
  • খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, জৈনরা সবাই মিলে ভারতীয় জনসংখ্যার 6% 
  • ভারতে ২০১১ সালে মাত্র ৩০ হাজার লোক নিজেদের নাস্তিক বলে পরিচয় দেন।
  • ভারতে প্রায় ৮০ লাখ লোক বলেন তারা ৬টি বৃহত্তম ধর্মীয় গোষ্ঠীর কোনটিরই সদস্য নন।
  • ভারতে ৮৩টি ক্ষুদ্র ধর্মীয় লোক আছেন তাদের প্রতিটি লোকসংখ্যা অন্তত ১০০ জন।
  • ভারতে অধিবাসী সংখ্যা প্রতি মাসে প্রায় ১০ লাখ বৃদ্ধি পাচ্ছে। এ জনসংখ্যা যদি অব্যাহত থাকে তবে ২০২৩ সালে নাগাদ পৃথিবীর জনবহুল দেশ চীনকে ছাড়িয়ে ভারতই হবে বিশ্বের জনবহুল দেশ।   
ভারতে বড় ধর্মীয় জনগোষ্ঠী গুলোর মধ্যে মুসলিমদের ভেতর উর্বরতার হার এখন সর্বোচ্চ (২০১৫ সাল হিসেবে ২.৬) এর পরে আছে হিন্দুরা (২.১)। আর জৈনদের মধ্যে উর্বরতার হার সবচেয়ে কম মাত্র-১.২। জরিপে দেখা যাচ্ছে ১৯৯২ সাল থেকে এই মোটামুটি একই রকম আছে। তবে ১৯৯২ সালের মুসলমানদের উর্বরতার হার ছিল ৪.৪ এবং হিন্দুদের ৩.৩ যা এখন অনেক কমে গেছে। 

জরিপে বলা হচ্ছে ভারতের ধর্মীয় জনগোষ্ঠীর ভেতর সন্তান ধরনের ক্ষেত্রে যে ব্যবধান ছিলো তা এখন সাধারণ ভাবে আগেকার চাইতে অনেক কম। ৮০ কোটিরও বেশি (৮০.৫%) ভারতবাসী হিন্দু,  যদিও হিন্দু বলতে সিন্ধু নদের অববাহিকায় বসবাসরত সকলকেই বোঝায়। অন্যান্য ধর্ম সম্প্রদায়ে গুলির মধ্যে রয়েছে মুসলমান (১৩.৪%), খ্রিস্টান (২.৩%), শিখ (১.৯%), বৌদ্ধ (০.৮%), জৈন (০.৪%) ইহুদি পারসি ও বাহাই ধর্মী মানুষ। 

উল্লেখ্য, ভারতের বৃহত্তম হিন্দু, শিখ, জৈন জরাথ্রুষ্টবাদী ও বাহাই ধর্মাবলম্বী জনসংখ্যা রয়েছে এবং ভারতে মুসলিম জনসংখ্যা সমগ্র বিশ্বের নিরিখে তৃতীয় বৃহত্তম এবং অমুসলিম প্রধান দেশ গুলির মধ্যে বৃহত্তম। দেশে আদিবাসী জনসংখ্যা ৮.১%।

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি

ভারতে কয়টি দেশ আছে এবং ভারতে কয়টি রাজ্য আছে এ সম্পর্কে আমরা জেনেছি এবার ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি এই সম্পর্কে জানব। ভারতে ২৮ টি রাজ্য আছে এবং কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে ৮টি। ২০১৮ সালের প্রাককলন অনুযায়ী দেশের জনসংখ্যা প্রায় ১৩৫ কোটি। জনসংখ্যায় বিচারে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র (গণপ্রজাতন্ত্রী চীনের পরেই)। ভারত পৃথিবীর স্থলভাগের মাত্র ২.৪ শতাংশ অধিকার করে থাকলে, এদেশে জনসংখ্যা বিশ্ব জনসংখ্যার ১৬.৯%। কিন্তু গান গেয়ে সমভূমি অঞ্চল বিশ্বের বৃহত্তম পল্লী গঠিত সমভূমি এবং সর্বাপেক্ষা জনবহুল পলল সন ভূমি গুলির অন্যতম। 

দাক্ষিণাত্য মালভূমির পূর্ব ও পশ্চিম উপকূলীয় সমভূমি দেশের অন্যতম জন বহুল অঞ্চল।পশ্চিম রাজস্থানের থর মরুভূমি বিশ্বের সর্বাপেক্ষা গণতন্ত্রের অন্তরের অন্যতম জনবহুল অঞ্চল। পশ্চিম রাজস্থানের থর মরুভূমি বিশ্বের সর্বাপেক্ষা ঘন জনবহুল অঞ্চলীর অন্যতম। তবে উত্তর ও উত্তর পূর্ব ভারতে হিমালয় কোলে অবস্থিত রাজ্যগুলির প্রতিকূল ভৌগোলিক অবস্থানের জন্য এখানে জনঘনত্ব অপেক্ষাকৃত ভাবে কম। 

শেষ কথাঃভারতে কয়টি দেশ আছে- ভারতে কয়টি রাজ্য আছে কি কি

এই আর্টিকেলে আমরা মূলত ভারতের কয়টি দেশ আছে তা লিখে রেখেছি আপনারা যদি ভারতের কয়টি দেশ আছে তা জানতে চান বা ভারতের কয়টি রাজ্য আছে তা জানতে চান তাহলে এই আর্টিকেলটি পড়তে থাকো আর আপনাদের আরো কিছু জানার থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন আরে আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪