কুষ্ঠ রোগ কেন হয় - কুষ্ঠ রোগ হলে কি হয় জানুন

<বন্ধুরা, কুষ্ঠ রোগ কেন হয় এবং কুষ্ঠ রোগ হলে কি হয় তা সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কেননা আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কুষ্ঠ রোগ কেন হয় এবং কুষ্ঠ রোগ হলে কি হয় তা সম্পর্কে। কুষ্ঠ রোগ কেন হয় এবং কুষ্ঠ রোগ হলে কি হয় তা সম্পর্কে জানতে চাইলে আমাদের সাথেই থাকুন। 

চলুন তাহলে কুষ্ঠ রোগ কেন হয় এবং কুষ্ঠ রোগ হলে কি হয় তা সম্পর্কে জেনে নেয়া যাক। কুষ্ঠ রোগ কেন হয় এবং কুষ্ঠ রোগ হলে কি হয় তা ছাড়াও আপনি আরো জানতে পারবেন কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে, কুষ্ঠ রোগের লক্ষণ, কুষ্ঠ রোগের ছবি, কুষ্ঠ রোগ কি বংশগত, কুষ্ঠ রোগ কত প্রকার, কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়।

পেজ কনটেন্ট সূচিপত্র: কুষ্ঠ রোগ কেন হয় - কুষ্ঠ রোগ হলে কি হয় 

কুষ্ঠ রোগ কত প্রকার কি কি

কুষ্ঠ রোগ শ্বাসযন্ত্রের মাধ্যমে বা পোকামাকড়ের মাধ্যমে ছড়ায় বলে ধারণা করেন ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন। আবার সাধারন মানুষ মনে করেন এটি একটি ছোঁয়াচে রোগ। তো কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়, কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত কি না আপনাদের এসব প্রশ্নের উত্তর নিয়ে আমাদের আজকের এই আর্টিকেল। এই আর্টিকেলের শুরুতেই বলা হবে কুষ্ঠ রোগ কত প্রকার। আমাদের আজকের আর্টিকেলের সূচনা ই হলো কুষ্ঠ রোগ কত প্রকার। 

আরো পড়ুন: ভারতে কয়টি দেশ আছে-ভারতে কয়টি রাজ্য আছে

যারা জানেন না কুষ্ঠ রোগ কত প্রকার তারা এখান থেকে দেখে নিন কুষ্ঠ রোগ কত প্রকার। চলুন তাহলে দেখে নেই কুষ্ঠ রোগ কত প্রকার। কুষ্ঠ রোগ কত প্রকার: 

বন্ধুরা কুষ্ঠ রোগ কত প্রকার প্রশ্নটির উত্তর হলো শরীরের সংক্রমণকে কিভাবে বাধা দেয়ার চেষ্টা করছে তার ওপর ভিত্তি করে একে ৩ ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো: 

  • টিউবার কুলার লেপ্রসি 
  • ইন্টারমিডিয়েট লেপ্রসি 
  • লেপ্রোমাটাস লেপ্রসি  

কুষ্ঠ রোগ কত প্রকার তা আপনাকে এতক্ষনে বলা হয়েছে। কুষ্ঠ রোগ কত প্রকার আশাকরি তা বুঝতে পেরেছেন। কুষ্ঠ রোগ কত প্রকার তা ছাড়াও আপনাকে আরো বলা হবে কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়।

কুষ্ঠ রোগ কেন হয় 

আমাদের সমাজের সকলের একটি সাধারণ প্রশ্ন কুষ্ঠ রোগ কেন হয়। আমরা ২০২৩ সালে এসেও এখন ও জানি না যে কুষ্ঠ রোগ কেন হয়। কুষ্ঠ রোগ কেন হয় তা যারা জানেন না তারা এখান থেকে দেখে নিন কুষ্ঠ রোগ কেন হয়। কুষ্ঠ রোগ কেন হয় তা নিয়ে আশাকরি এরপর আর কোনো প্রশ্ন থাকবে না। তো চলুন তাহলে দেখে নেই কুষ্ঠ রোগ কেন হয়। কুষ্ঠ রোগ কেন হয়: 

কুষ্ঠ রোগকে হ্যানসেন রোগ ও বলা হয়ে থাকে। এই রোগ টি মাইকো ব্যাকটেরিয়াম লেপরের কারণে হয়। এটি হলো আমাদের ত্বক ও শরীরের একটি সংক্রমণ। আবার অনেকে মনে করে এটি একটি ছোঁয়াচে রোগ। প্রতিবছর এখনো প্রায় নতুন করে ৪ হাজার মানুষ এই রোগী আক্রান্ত হচ্ছে। 

কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ কি

আপনি কি জানেন কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ গুলো কী। যারা জানেন না কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ গুলো কী তারা এখান থেকে দেখে নিন কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ। কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ গুলো আমাদের প্রত্যেকের ই জানা অত্যাবশ্যক। কেননা কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ গুলো জানা থাকলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনার কুষ্ঠ রোগ হয়েছে কি না। 

আরো পড়ুন: জেল হত্যা দিবস কবে-জেল হত্যা দিবস কবে পালিত হয়

আর প্রাথমিক অবস্থায় কুষ্ঠ রোগ ধরা পড়লে তা নিরাময় যোগ্য। এজন্য প্রত্যেকের ই কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ গুলো জানা উচিত। তো চলুন তাহলে কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ গুলো দেখে নেয়া যাক। কুষ্ঠ রোগ হলে কি হয় বা কুষ্ঠ রোগের লক্ষণ: 

প্রাথমিক অবস্থায় কুষ্ঠ রোগের লক্ষণ

  • চামড়ার ওপর ছোপ ছোপ দাগ পড়া 
  • ত্বকে ছোট ছোট ফোড়া হওয়া 
  • আস্তে আস্তে চামড়া শুষ্ক ও শক্ত হওয়া 
  • পায়ের পাতায় নিচে ঘা হওয়া 
  • সংক্রমিত স্থান টি অসঢ় মনে হওয়া এবং ঘা হওয়া 
  • মুখের বা কানের নিচের কিছু কিছু জায়গা ফুলে ওঠা 
  • ভ্রু এবং চোখের পাপড়ি গুলো ঝড়ে পড়া 
  • পেশী গুলো দূর্বল হয়ে যাওয়া 
  • অনেকের অন্ধ  হওয়ার ঝুঁকি বেড়ে যায়  

মারাত্মক পর্যায়ে কুষ্ঠ রোগের লক্ষণ

  • হাত পা অকেজো হয়ে যায় 
  • পা ও আঙ্গুল গুলো ছোট হয়ে যায় 
  • পায়ে এত পরিমাণে ঘা হয় যে পা কেটে ফেলতে হয় 
  • চামড়ার মধ্যে জ্বালাপোড়া হওয়া 
  • নাকের আকার আকৃতি বদলে যাওয়া 

কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়  

বন্ধুরা আপনারা যারা জানতে চেয়েছেন কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায় তাদের জন্য এখন বলবো কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়। কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায় তা জানতে হলে মনোযোগ সহকারে পড়ুন। এই ধাপেই আজকে জানতে পারবেন কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়। চলুন তাহলে আর দেরি না করে দেখে নেয়া যাক কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়। কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়: 

কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায় বা কুষ্ঠ রোগ কেন হয় তা আজকে শুরুতেই বলেছি। কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায় তা জানতে এই লিংকে ক্লিক করুন। পরবর্তীতে দেখতে পারবেন কুষ্ঠ রোগের ছবি ও জানতে পারবেন কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত। কুষ্ঠ রোগের ছবি গুলো দেখতে ও কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত তা জানতে আমাদের সাথেই থাকুন।

কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত

আচ্ছা, কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত? আপনার কি এ ব্যাপারে কোনো ধারণা আছে যে কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত কি না। আমাদের সমাজে কুষ্ঠ রোগ নিয়ে এখন ও বহু কুসংস্কার রয়েছে। আসুন এসব কুসংস্কার বাদ দিয়ে জেনে নিই কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত। চলুন তাহলে দেখে নেই কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত। কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত: 

কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে 

না কুষ্ঠ রোগ ছোঁয়াচে নয়। আমাদের সমাজের মানুষ মনে করেন যে কুষ্ঠ রোগ ছোঁয়াচে রোগ। তারা কুষ্ঠ রোগীকে মানসিক ভাবে বিভিন্ন যন্ত্রণা দিয়ে থাকে। তবে হাঁচি কাশির মাধ্যমে এই রোগ ছড়াতে পারে বলে ধারণা করেন রোগতত্ত্ববিদরা।

কুষ্ঠ রোগ কি বংশগত

কুষ্ঠ রোগ কি বংশগত প্রশ্ন টির উত্তর হলো না  কুষ্ঠ রোগ বংশগত রোগ নয়। কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায় তা এই আর্টিকেলেই বলা হয়েছে। 

আরো পড়ুন: পৃথিবীর সব দেশের নাম বাংলায় রাজধানী ও মুদ্রার নাম

কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে বা কুষ্ঠ রোগ কি বংশগত তা ছাড়াও এরপর আরো দেখতে পারবেন কুষ্ঠ রোগের ছবি। কুষ্ঠ রোগের ছবি গুলো দেখতে আমাদের সাথেই থাকুন।

কুষ্ঠ রোগের ছবি 

কুষ্ঠ রোগের ছবি দেখলে আপনি বুঝতে পারবেন কুষ্ঠ রোগ দেখতে কিরকম। এজন্য এখন আমি কুষ্ঠ রোগের ছবি দেখাবো। যারা কখনো ই কুষ্ঠ রোগের ছবি দেখেন নি তারা কুষ্ঠ রোগের ছবি গুলো এখান থেকে দেখে নিন। কুষ্ঠ রোগের ছবি: 

ছবি নেয়া হয়েছে: BBC NEWS বাংলা থেকে।

কুষ্ঠ রোগের ছবি গুলো আপনকে দেখানো হয়েছে। আশাকরি কুষ্ঠ রোগের ছবি দেখে আপনি অনেক উপকৃত হয়েছেন।

শেষ কথা: কুষ্ঠ রোগ কেন হয় - কুষ্ঠ রোগ হলে কি হয় 

বন্ধুরা এই ছিল আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে কুষ্ঠ রোগ হলে কি হয়, কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে, কুষ্ঠ রোগের লক্ষণ, কুষ্ঠ রোগের ছবি, কুষ্ঠ রোগ কি বংশগত, কুষ্ঠ রোগ কত প্রকার, কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়। 

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন কুষ্ঠ রোগ হলে কি হয়, কুষ্ঠ রোগ কি ছোঁয়াচে, কুষ্ঠ রোগের লক্ষণ, কুষ্ঠ রোগের ছবি, কুষ্ঠ রোগ কি বংশগত, কুষ্ঠ রোগ কত প্রকার, কুষ্ঠ রোগ কিভাবে ছড়ায়। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্তই। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪