মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় জানুন

 মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুলো আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমাদের মুখে অনেক সময় ছোট ছোট ব্রণ বের হয় মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় না জেনে থাকার কারণে আমাদের দেখতে খারাপ লাগে। তাই আজকের এই আর্টিকেলে মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুলো আলোচনা করব।

আপনি যদি মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুলো জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় জানুন

মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় - নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় জানুন

প্রিয় বন্ধুরা এখনকার যুবক যুবতীদের অত্যন্ত কমন একটি সমস্যা হল ব্রণ। এই সমস্যায় আমরা সকলেই পড়ে থাকি। অনেক সময় আমাদের মুখে ছোট ছোট ব্রণ বের হয় মুখের ছোট ছোট ব্রণ দূর করার উপায় জানা থাকলে খুব সহজে আমরা সেগুলো দূর করতে পারি। তাই আজকের এই আটে গেলে নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আজকের আর্টিকেল থেকে নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুরু জেনে নিন।

আরো পড়ুনঃ কোন মেয়েকে প্রেমে ফেলার উপায়

১। আমরা অনেকেই রয়েছে যারা অতিরিক্ত পরিমাণে মুখ ধুয়ে থাকি। এটি ভালো কিন্তু অতিরিক্ত পরিমাণে মুখ ধোয়া উচিত নয়। অতিরক্তির পরিমাণে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

২। টক জাতীয় খাবার খাওয়া যাবে না এক্ষেত্রে মিষ্টি জাতীয় আচার খাওয়ার খেতে হবে।

৩। স্যাসিলিক ও গ্লাইকোলিক এসিড সমৃদ্ধ ফ্রেশ ওয়াশ ব্যবহার করতে হবে। সাধারণত এটি ব্যবহার করলে মুখের ছোট ছোট ব্রণ দূর হয়।

৪। ফাস্টফুড, অতিরিক্ত তেল জাতীয় খাবার পরিহার করতে হবে এবং সবসময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করতে হবে।

৫। অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করলে মুখে ব্রণ বের হয়। তাই অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করা যাবে না। অর্থাৎ মানসিক ভাবে হতাশা হওয়া যাবে না।

৬। পর্যাপ্ত পরিমাণে না ঘুমানোর কারণে ব্রণ বের হয়ে থাকে। তাই রাতে সঠিক সময়ে ঘুমাতে হবে এবং সকালে সঠিক সময় ঘুম থেকে উঠতে হবে।

৭। নিয়মিত ত্বকে অ্যালোভেরা ব্যবহার করা। আমরা জানি যে এলোভেরার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের ত্বকের জন্য জরুরী।

৮। মুখের ছোট ছোট ব্রণ দূর করার জন্য অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যবহার করা যেতে পারে।

৯। আমাদের মুখের জন্য ক্ষতিকর বিভিন্ন ধরনের কসমেটিক ব্যবহার করা যাবে না। যেগুলোর কারণে মুখে আরো বেশি ব্রণ বের হয়।

১০। মুখের ব্রণ দূর করার জন্য গোলাপজল ব্যবহার করা যেতে পারে। এটি মুখের ত্বকের জন্য অত্যন্ত উপকারী একটি পদার্থ।

মুখে ছোট ছোট ব্রণ দূর করার ক্রিম

আমরা অনেকেই মুখে ছোট ছোট গ্রহণ দূর করার ক্রিম সম্পর্কে জানতে চায়। বাজারে এমন কিছু ক্রিম রয়েছে যেগুলো মুখে ছোট ছোট ব্রণ দূর করার ক্রিম নামে পরিচিত এবং এগুলো খুবই কার্যকরী। উপরের আলোচনায় যেহেতু আমরা নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে জেনেছি। তাই এখন মুখে ছোট ছোট ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে জানব।

  • অ্যাকলিন ক্রিম
  • একনিজেল
  • এডাবেন ডুও জেল
  • ফোনা প্লাস
  • এডাজেল প্লাস
  • এডজার জেল
  • নোমার্ক জেল

একদিনে ব্রণ দূর করার উপায় - দ্রুত ব্রণ দূর করার উপায়

আমরা অনেকেই দ্রুত ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চায়। ব্রণ একটি খুবই অস্বস্তিকর একটি জিনিস। সাধারণত তাই একদিনে বরণ দূর করার উপায় সম্পর্কে অনেকেই জানতে চেয়ে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা একদিনে ব্রণ দূর করার উপায় এবং দ্রুত ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন দ্রুত ব্রণ দূর করার উপায় গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ফারাক্কা বাঁধ বাংলাদেশের কোন জেলায় অবস্থিত

লেবুর রস ও দারুচিনি ব্যবহারঃ আপনি যদি একদিনে বন্ধুর করার উপায় খুঁজে দেখেন তাহলে লেবুর রস এবং দারুচিনি আপনার জন্য খুবই উপকারী। এক টেবিল চামচ লেবুর রস এবং এক চামচ দারুচিনির গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে এরপরে সেটিকে সারারাত ব্রণে লাগিয়ে রাখতে হবে এবং সকালে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

বরফ ব্যবহারঃ যদি একদিনের মধ্যেই ব্রণ দূর করতে চান তাহলে বরফ সাহায্য করতে পারে। নরম কাপড়ে বরফের টুকরা পেঁচিয়ে নিতে হবে এরপরে ব্রনের উপর সেগুলোকে কয়েক সেকেন্ড ধরে রাখতে হবে। এভাবে কয়েকবার করলে একদিনের মধ্যে বন্ধ দূর হয়ে যাবে।

লেবুর রস ব্যবহারঃ আপনি যদি দ্রুত ব্রণ দূর করার উপায় খুঁজে দেখেন তাহলে লেবুর রস আপনার জন্য উপকারী। সেজন্য একটি লেবুকে ভালোভাবে চিপে তার রস বের করে নিতে হবে এরপর তুলতে করে মুখের ব্রণের উপর লাগিয়ে সারা রাত রেখে দিতে হবে এরপর সকালে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ডিম এর ব্যবহারঃ আমরা জানি যে ডিমের সাদা অংশে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। এই উপাদানগুলো ব্রণের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে থাকে। এর জন্য ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিয়ে আঙ্গুলের ডগায় সাহায্যে পূরণের উপর লাগাতে হবে এরপর কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

প্রিয় বন্ধুরা ইতিমধ্যেই আমরা উপরের আলোচনায় মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে জেনেছি। এখন কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। আমরা অনেকেই কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায় আলোচনা করা হলো।

১। আপনি যদি কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায় খুঁজে থাকেন তাহলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খেতে হবে। যেমন সামুদ্রিক মাছ খেতে হবে এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ফ্যাটি অ্যাসিড।

২। আপনি যদি ব্রণ দূর করতে চান তাহলে ভিটা ক্যারোটিন যুক্ত খাবার খেতে হবে। যেগুলো খেলে খুব সহজেই কপালের ব্রণ দূর করা যায়।

৩। পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পানি আমাদের দেহের জন্য অত্যন্ত জরুরী বিভিন্ন ধরনের রোগ সারাতে পানি কার্যকরী ভূমিকা রাখে।

৪। ভিটামিন সি সমৃদ্ধ খাবার ব্রণ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন টমেটো কমলা খাওয়া যেতে পারে।

৫। বিভিন্ন ধরনের ফলমূল খেতে হবে। সাধারণত গরমের সময় বেশি ব্রণ বের হয়ে থাকে তাই গরমের ফল হিসেবে তরমুজ শসা এগুলোকে বেশি করে খেতে হবে।

৬। ব্রণ বের হলে হাত লাগিয়ে সেটাকে গলানো উচিত নয়। তৈলাক্ত ফেসওয়াশ ও তেল মুখে ব্যবহার করা যাবে না।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

প্রিয় বন্ধুরা এখন আমরা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। আপনারা নিশ্চয়ই তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চান? তাহলে আপনার জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ এখন আমরা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব।

১। তৈলাক্ত ত্বকের যত্নে লেবু সবচেয়ে ভালো উপাদান। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড জাতীয় লাগছে ত্বকের তেল নিয়ন্ত্রণ করার সাথে সাথে ত্বকে ব্রণ হওয়া থেকে রক্ষা করে।

২। মধু এন্টিব্যাকটেরিয়াল উপাদান তৈলাক্ত ত্বকের ব্রণ হওয়া থেকে বিরত রাখে। ত্বকের মশ্চারাইজার ঠিক রাখতে এবং ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে।

৩। একটি সতেজ লেবু থেকে এক চামচ রস নিয়ে সমপরিমাণ মধু একটি পাত্র মেশাতে হবে এরপর দুইটিকে ভালোভাবে গুলিয়ে ত্বকে লাগিয়ে 15 থেকে 20 মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠান্ডা পানি দিয়ে তোকে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ বাংলা ইউটিউব চ্যানেলের নাম

৪। দই ত্বক নরম ও নমনীয় রাখে আর বেসন ত্বকের অতিরিক্ত তেল শুষে ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে। তাই আপনি যদি তৈলাক্ত ত্বক থেকে ব্রণ দূর করতে চান তাহলে দই এবং বেসন ব্যবহার করতে পারেন।

মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায়ঃ শেষ কথা

মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায়, নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায়, কপালে ছোট ছোট গ্রহণ দূর করার উপায়, ছোট ছোট ব্রণ দূর করার ক্রিম, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, একদিনে ব্রণ দূর করার উপায় এবং দ্রুত ব্রন দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪