ফাইলেরিয়াসিস কাকে বলে - ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ

>ফাইলেরিয়াসিস কাকে বলে এবং ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকে আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি ফাইলেরিয়াসিস কাকে বলে ও ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো নিয়ে। ফাইলেরিয়াসিস কাকে বলে ও ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো চলুন দেখে নেয়া যাক। 

ফাইলেরিয়াসিস কাকে বলে ও ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো ছাড়াও আপনি আরো জানতে পারবেন বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা, ফাইলেরিয়া কি ঘটিত রোগ সম্পর্কে। ফাইলেরিয়া কি ঘটিত রোগ তা জানতে একেবারে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: ফাইলেরিয়াসিস কাকে বলে - ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ 

ফাইলেরিয়াসিস কাকে বলে

এই আর্টিকেলের শুরুতেই বলা হবে ফাইলেরিয়াসিস কাকে বলে। ফাইলেরিয়াসিস কাকে বলে তা এখান থেকে জেনে নিন। ফাইলেরিয়াসিস কাকে বলে তা সম্পর্কে এখন বলবো। চলুন তাহলে দেখে নেই ফাইলেরিয়াসিস কাকে বলে। ফাইলেরিয়াসিস কাকে বলে: 

আরো পড়ুন: পৃথিবীর সব দেশের নাম বাংলায় রাজধানী এবং মুদ্রার নাম

ফাইলেরিয়া মারাত্মক রোগ গুলোর মধ্যে অন্যতম একটি রোগ। এটি গোদ রোগ নামেও পরিচিত। বাংলাদেশের‌ উত্তরাঞ্চলে যথা: পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, নীলফামারী, রংপুর, রাজশাহী ও লালমনিরহাটে এই রোগের প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। 

ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো

সাধারণত ফাইলেরিয়া রোগের জীবাণু শরীরে প্রবেশের পর প্রাথমিক অবস্থায় ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো দেখা যায় না। তবে এই জীবাণু প্রবেশ করে কিডনি এবং লসিকা নালীর ক্রমে ক্রমে ক্ষতি করতে থাকে। আবার অনেকের ক্ষেত্রে ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো তাৎক্ষণিক ভাবে কিছুটা প্রকাশ পায়। 

এখন আমি ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো বলবো। ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ তাৎক্ষণিক এবং দীর্ঘসূত্রী দুভাগে ভাগ করেছি। চলুন তাহলে ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো দেখে নেয়া যাক। ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ: 

তাৎক্ষণিক ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ: চর্মরোগ, শরীরের বিভিন্ন স্থান চুলকানো, বিভিন্ন স্থান লাল হয়ে যাওয়া, লিম্ফ নোড ফুলে যাওয়া, অনিয়মিত জ্বর, কাশি হওয়া। 

আরো পড়ুন: ভারতে কয়টি দেশ আছে ভারতে কয়টি রাজ্য আছে

দীর্ঘসূত্রী ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ: মশায় কামড়ানো আক্রান্ত স্থান ফুলে যাওয়া। এটি ফুলতে কয়েক বছর সময় লাগে। রোগী যদি বিকলাঙ্গ হয়ে থাকে তাহলে তার হাত বা পায়ের আঙ্গুলের মাঝখানে ব্যাথা হতে পারে। এরপর জানতে পারবেন বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা ও ফাইলেরিয়া কি ঘটিত রোগ তা সম্পর্কে। বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা, ফাইলেরিয়া কি ঘটিত রোগ তা সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা

বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা এর জন্য একটি হাসপাতাল রয়েছে। এটি নীলফামারী জেলার সৈয়দপুর জেলায় অবস্থিত। এটি বাংলাদেশের একমাত্র হাসপাতাল যেখানে বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা করানো হয়। বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা সম্পর্কে অনেকেই জানেন না। যারা বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা সম্পর্কে জানেন না তারা এখান থেকে দেখে নিন বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা কি। বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা: 

বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা এর জন্য নিলফামারী হাসপাতালে অস্ত্রোপচারসহ প্রায় সব ধরনের চিকিৎসা ই করানো হয়। বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা এর জন্য এখানে ৯ জন ডাক্তার রয়েছেন। বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা করানোর জন্য সারাদেশ থেকে এখানে এসে সকলের ভিড় জমে। পরবরর্তীতে জানতে পারবেন ফাইলেরিয়া কি ঘটিত রোগ। ফাইলেরিয়া কি ঘটিত রোগ তা জানতে আমাদের সাথেই থাকুন।

ফাইলেরিয়া কি ঘটিত রোগ 

আপনারা অনেকেই জানতে চেয়েছেন ফাইলেরিয়া কি ঘটিত রোগ। যারা জানতে চেয়েছেন তাদেরকে এখন বলা হবে ফাইলেরিয়া কি ঘটিত রোগ। ফাইলেরিয়া কি ঘটিত রোগ তা জানতে এই ধাপটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে দেখে নেই ফাইলেরিয়া কি ঘটিত রোগ। ফাইলেরিয়া কি ঘটিত রোগ: 

আরো পড়ুন: বাংলা ইউটিউব চ্যানেলের নাম বাংলা ফানি চ্যানেলের নাম

ফাইলেরিয়াসিস একটি কৃমিবাহিত রোগ। ফাইলেরিয়া কৃমি হলো একধরনের সুতার মতো গোল কৃমি। এই কৃমির জীবাণু আবার মশার কামড়ের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। ফাইলেরিয়া কি ঘটিত রোগ আশাকরি তা এতক্ষণে বুঝতে পেরেছেন।

শেষ কথা: ফাইলেরিয়াসিস কাকে বলে - ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ 

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং জানতে পেরেছেন ফাইলেরিয়াসিস কাকে বলে ও ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো কী। ফাইলেরিয়াসিস কাকে বলে ও ফাইলেরিয়াসিস রোগের লক্ষণ গুলো ছাড়াও আপনাকে আরো জানানো হয়েছে বাংলাদেশে ফাইলেরিয়া চিকিৎসা, ফাইলেরিয়া কি ঘটিত রোগ সম্পর্কে। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪