ল্যাপটপ কি? ল্যাপটপ কি ভাবে কাজ করে

>
আপনি কি কখনো ল্যাপটপ ব্যবহার করেছেন যদি করে থাকেন তাহলে ল্যাপটপ সম্পর্কে আপনার হালকা হলেও জ্ঞান রয়েছে তবে যদি আপনি ল্যাপটপ ব্যবহার না করেন তাহলে চিন্তা করার কোন কারণ নেই কারণ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানবো ল্যাপটপ কি বা ল্যাপটপ দিয়ে কিভাবে কাজ করবেন তাহলে চলুন জেনে নেওয়া যাক ল্যাপটপ কি বা ল্যাপটপ কাকে বলে ল্যাপটপ সম্পর্কে জানতে হলে পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়ুন

সূচিপত্রঃ ল্যাপটপ কি ল্যাপটপ কি ভাবে কাজ করে

ল্যাপটপ কি বা ল্যাপটপ কি ভাবে কাজ করে

ল্যাপটপ হলো ব্রিফকেস আকৃতির বহনযোগ্য একটি ছোট কম্পিউটার। সোজা কথায় ল্যাপটপ হলো একটি ছোট আকৃতির পোর্টেবল পার্সোনাল কম্পিউটার। যেটা মূলত দুটো ভাগে বিভাজিত হয়ে থাকে। তবে দুই ভাগ একটি খন্ডে পরস্পর যুক্ত থাকে। উপরের ভাগে থাকে কম্পিউটার স্ক্রিন যেখানে ভার্চুয়াল ডিসপ্লে গুলো দেখানোর কাজ হয়ে থাকে। আর নিচের ভাগে থাকে কিবোর্ড শার্ট টাচ প্যাড অন্যান্য উপাদান এবং হার্ডওয়ার গুলো। ল্যাপটপের ডিজাইন একটি মোবাইলের মত। তবে মোবাইলে তুলোনা এটি অনেক বড়।

একটি ল্যাপটপ কম্পিউটারের ডেক্সটপ সমস্ত উপাদান এবং ইনপুট আউটপুট দিয়ে তৈরি। বর্তমান বেশিরভাগ ল্যাপটপের সঙ্গে থাকে ওয়েবক্যাম মাইক্রোফোন। ব্যাটারি অথবা এসি এডাপ্টারের  মাধ্যমে বিদ্যুৎ সংযোগের মাধ্যমে ল্যাপটপ চালানো হয়। ল্যাপটপ এর মডেল ও প্রকারভেদের ওপর হার্ডওয়ারের ভিন্নতা লক্ষ্য করা যায়। বর্তমানে ল্যাপটপের অনেক জনপ্রিয়তা রয়েছে।

ল্যাপটপ দিয়ে কি কি কাজ করা যায়- ল্যাপটপ কি ভাবে কাজ করে

অ্যাসাইমেন্টঃ আপনে যদি একজন  স্টুডেন্ট  হন । তাহলে ল্যাপটপ আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ ডিভাইস হয়ে দাঁড়াবে। কারণ ল্যাপটপের সাহায্যে আপনি  অ্যাসাইমেন্ট থেকে শুরু করে অনলাইনে বিভিন্ন ক্লাস যে কোন জায়গায় বসে করতে পারবে। এছাড়া বিভিন্ন ধরনের ক্লাস এবং গুরুত্বপূর্ণ জিনিস ল্যাপটপের মাধ্যমে অনলাইন থেকে জানতে পারবেন।

ফিল্যান্সিংঃ আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান । তাহলে আপনার জন্য ল্যাপটপ হচ্ছে উপযুক্ত ডিভাইস । কারণ ডেস্কটপ দিয়ে আপনি কাজ করতে গেলে এক জায়গায় দীর্ঘ সময় বসে কাজ করতে হয়। কিন্তু ল্যাপটপ দিয়ে কাজ করলে আপনি অনেক জায়গায় নিয়ে যেতে পারবেন ।এর জন্য ল্যাপটপের ফ্রিল্যান্সিং করা আরামদায়ক।
 গ্রাফিক্সের কাজঃ ল্যাপটপ এর মাধ্যমে আপনি গ্রাফিক্স এর কাজ খুব সহজে করতে পারবেন। গ্রাফিক্স এর কাজ করার জন্য ল্যাপটপ একটি উপযুক্ত ডিভাইস। আপনি যেকোনো গ্রাফিক্স এর কাজ ল্যাপটপ দিয়ে খুব সহজে করতে পারবেন। ল্যাপটপ গ্রাফিক্সের কাজের জন্য খুব ভালো একটি ডিভাইস

গেমিং এ ল্যাপটপঃ গেম খেলতে আজকাল অনেক মানুষ ভালোবাসে। তাই গেম খেলার জন্য অনেক ল্যাপটপ বেরিয়েছে জনপ্রিয় অনলাইনে আপনারা ল্যাপটপের মাধ্যমে গেম খেলতে পারেন। গেম খেলার জন্য ল্যাপটপ একটি উপযুক্ত ডিভাই। ল্যাপটপের সাহায্যে আপনারা খুব সহজে অনলাইনে গেম খেলতে পারবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমঃ ল্যাপটপের সাহায্যে আপনি সামাজিক অনেক কাজ করতে পারবেন ল্যাপটপ ব্যবহার করে আপনি ফেসবুক টুইটার টেলিগ্রাম ইত্যাদি সামাজিক যোগাযোগ করতে পারবে এছাড়া ল্যাপটপ এর মাধ্যমে আপনি অনলাইনে ঘরে বসে থেকে সামাজিক বিভিন্ন সুযোগ-সুবিধা নিতে পারবেন। এছাড়া ল্যাপটপের মাধ্যমে আপনারা ঘরে বসেই সমাজের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পারবেন অনলাইনের মাধ্যমে ঘরে বসে।

শিক্ষামূলক কাজঃ ল্যাপটপ এর মাধ্যমে আপনি শিক্ষামূলক জিনিস দেখতে পারবেন ঘরে বসে।  আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন। তাহলে ল্যাপটপ এর মাধ্যমে ইউটিউবে শিক্ষামূলক ভিডিও দেখে অনেক কিছু শিখতে পারবে। এছাড়া গুগলে ল্যাপটপ এর মাধ্যমে সার্চ দিয়ে অনেক শিক্ষামূলক জিনিস পড়তে পারবেন।

অনলাইন সেবাঃ ঘরে বসে আপনি ল্যাপটপের মাধ্যমে সরকারি বেসরকারি অনেক সেবা অনলাইনে নিতে পারবেন

বিনোদন ক্ষেত্রেঃ ল্যাপটপ এর মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনে বিনোদনমূলক অনেক ভিডিও ইউটিউব এর মাধ্যমে দেখতে পারবেন এছাড়া ল্যাপটপ এর সাহায্যে আপনি অনেক খেলাধুলা অনলাইনে করতে পারবেন ল্যাপটপের মাধ্যমে আপনি অনলাইনে অনেক ভালো ভালো মুভি দেখতে পারবেন

কম্পিউটারের বেসিক স্কেলঃ ল্যাপটপ এর মাধ্যমে আপনি অনলাইনে ঘরে বসে কম্পিউটারের বেসিক স্কেল কাজগুলো শিখতে পারবেন। মাইক্রোসফট ওয়ার্ড এক্সেল পাওয়ার পয়েন্ট এর বিভিন্ন কাজ আপনি ঘরে বসে ল্যাপটপের মাধ্যমে শিখতে পারবে।

ল্যাপটপ ব্যবহারের সুবিধা-ল্যাপটপ কি ভাবে কাজ করে

1. ল্যাপটপ ডেস্কটপ এর চেয়ে আকারে অনেক ছোট হয়। তাই ল্যাপটপ ছোট ও হালকা হওয়ার কারণে যেখানে সেখানে নিয়ে গিয়ে কাজ করা যায়
2. ল্যাপটপ ব্যবহারের প্রধান সুবিধা এটি ব্যাটারিতে চলে। তাই বিদ্যুৎ চলে গেলে ল্যাপটপ চালানো যায়
3. ল্যাপটপ মাউসের বদলে ট্রাচপ্যাড ব্যবহার করা যায়। তাই ল্যাপটপ মাউস ছাড়া চলে।
4. ল্যাপটপ এর সাহায্যে গুরুত্বপূর্ণ কোন ডাটা যে কোন স্থানে বসে দেখে নেওয়া যায়।
5. ল্যাপটপ পিসির চেয়ে অনেক বিদ্যুৎ সাশ্রয়ী হয়।
6. ল্যাপটপ এ কোন আলাদা কিবোর্ড প্রয়োজন হয় না।ল্যাপটপের সাথে কিবোর্ড থাকে
7. ল্যাপটপ ব্যাটারি থাকার কারণে বিদ্যুৎ ছাড়া চার থেকে পাঁচ ঘন্টা চলে।

ল্যাপটপ ব্যবহারে অসুবিধা-ল্যাপটপ কি ভাবে কাজ করে

যে জিনিসের সুবিধা বেশি সে জিনিসের অসুবিধা ও বেশি তাই চলুন জেনে নেয়া যাক ল্যাপটপের কিছু অসুবিধা
1. ল্যাপটপ ডেক্সটপ কম্পিউটারের তুলনায় ব্যয় বহন। কারণ কম দামে আপনি একটি কনফিগারেশন ডেস্কটপ পাবেন কিন্তু ল্যাপটপ পাবেন না।
2. ল্যাপটপ বহনযোগ্য তাই হাত থেকে পড়ে গেলে ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।
3. ল্যাপটপের যন্ত্রাংশ পাওয়া  কষ্টকর। তেমন দামও বেশি এবং মেরামত খরচ বেশি দিতে হয়।
4. ল্যাপটপ এর মান খারাপ হলে তা ডেক্সটপ এর তুলনায় অনেক খারাপ সার্ভিস দেয়।
5. একটি ল্যাপটপ এর মধ্যে অনেক হার্ডওয়ার রয়েছে এগুলো খুব সহজে আপডেট করা যায় না।
6. ল্যাপটপ যেখানে সেখানে বহনযোগ্য তাই চুরি হওয়ার সম্ভাবনা বেশি থাকে
7. ল্যাপটপ  দুতো  আপডেট হয়। তাই আপনি এখন একটু ল্যাপটপ কিনবেন। কিছুদিন পর বাজারে আপডেট ল্যাপটপ চলে আসবে ।সে র্ক্ষেত্রে আপনার ল্যাপটপের দাম অনেকটা কমে যাবে।

আধুনিক ল্যাপটপের জনক কে - ল্যাপটপ কি ভাবে কাজ করে

আধুনিক ল্যাপটপের জনক ইংল্যান্ডের বাসিন্দা। তার নাম উইলিয়াম গ্র্যান্ড বিল মোগরিজ 

ল্যাপটপ ব্যবহারের সঠিক নিয়ম- ল্যাপটপ কি ভাবে কাজ করে

ল্যাপটপ ব্যবহারের সঠিক নিয়ম না জানলে আপনার ল্যাপটপে অনেক রকমের সমস্যার সম্মুখীন হয় ।ল্যাপটপ অন করার নিয়ম না জানলে ল্যাপটপ নিজস্ব স্বীকৃতি হারিয়ে ফেলে এমনকি নানা রকমের সমস্যা দেখা দেয়। এর জন্য আজকে আমরা ল্যাপটপ ব্যবহারের যাবতীয় নিয়ম-কানুন সুযোগ-সুবিধা সম্পর্কে জানব । আজকে এই পোস্টটি আপনাদের ল্যাপটপের বিভিন্ন ধরনের কৌশল সম্পর্কে জানতে পারবেন।
  • ল্যাপটপ হল একটি হালকা ওজন বহনযোগ্য কম্পিউটার। যেটি ব্যবহার করার গতি এবং নমনীয়তা অর্জন করতে হবে নইলে আপনার এই ডিভাইসটি সুন্দরভাবে ব্যবহার করতে পারবেন না। আর এর জন্য এই ডিভাইসটি অকালে নষ্ট হয়ে যেতে পারে।
  • নরম স্থানে যেমন বেড সোফা কপার বালিশ ইত্যাদির উপর রেখে কখনো ল্যাপটপ ব্যবহার করবেন না। এতে  কুলিং ফ্যান এর বাতাস যাতায়াতে অসুবিধা হয়  যা মাদারবোর্ডে ক্ষতি হতে পারে।
  • ল্যাপটপের কীবোর্ডে অস্বাভাবিক চাপ দেওয়া যাবে না। 
  • কাজ শেষে ল্যাপটপ এর ওপর কোন জিনিস রাখা যাবে না
  • অতিরিক্ত তাপমাত্রায় ল্যাপটপ ব্যবহার করা যাবে না
  • ল্যাপটপ নিয়মিত পরিষ্কার করতে হবে নিয়মিত কয়েক মিনিট সময় ব্যয় করে ল্যাপটপ পরিষ্কার রাখলে তা ল্যাপটপের মেয়াদ বৃদ্ধি পায়
  • ল্যাপটপের সংযোগ কেবল সতর্কতার সাথে কানেক্ট এবং রিমুভ করার প্রয়োজন।
  • ল্যাপটপের মনিটরের ওপর কোন পেন্সিল কলম বা কোন ধারালো কিছু দিয়ে দাগ দেওয়া যাবে না।
  • ল্যাপটপ চালু করার সময় সাবধানে চালু করুন যাতে এর বাটনে অতিরিক্ত চাপ না লাগে।
  • শুকনোস্থানে ল্যাপটপ রাখুন। যেখানে তরল কিছু পড়ার সম্ভাবনা রয়েছে এবং বৃষ্টির পানি পড়ার সম্ভাবনা রয়েছে সেই স্থান থেকে ল্যাপটপ দূরে রাখুন।

ল্যাপটপের ইতিহাস - ল্যাপটপ কি ভাবে কাজ করে

এবার আসুন ল্যাপটপের ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যাক। ল্যাপটপের ইতিহাস সম্পর্কে জানতে হলে আপনাকে পিছিয়ে যেতে হবে ১৯৭৫ সালের দিকে।১৯৭৫ সালের আইডিএম৫১০০ মডেলটি ছিল দুনিয়ার প্রথম তৈরি হওয়া ল্যাপটপ। যদিও এটি বর্তমান ল্যাপটপ এর মত আধুনিক ছিল না। তবুও ল্যাপটপের ইতিহাস এই ডিভাইসটি পোর্টেবল কম্পিউটার হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করে।

শেষ কথাঃল্যাপটপ কি ল্যাপটপ কি ভাবে কাজ করে

আমরা এই আর্টিকেল এর মাধ্যমে জানলাম ল্যাপটপ কিভাবে কাজ করে। এক কথায় ল্যাপটপ আমাদের জীবন চলার পথকে অনেক সহজ করে দিয়েছে। ল্যাপটপ এর সাহায্যে আমরা ঘরে বসে থেকেই অনেক কিছু জানতে এবং শিখতে পারছি। আমরা এক জায়গায় বসে থেকে অনেক কিছু শিখতে পারছি। ল্যাপটপ আধুনিক জীবন যাপনে অনেক পরিবর্তন এনে দিয়েছে। তাই আমাদের জীবন চলার ক্ষেত্রে ল্যাপটপ একটি গুরুত্বপূর্ণ।

এ আর্টিকেলটি ল্যাপটপ কি ল্যাপটপ কিভাবে কাজ করে তা লেখা হয়েছে আপনারা যদি ল্যাপটপ কি ল্যাপটপ কিভাবে কাজ করে তা জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়তে থাকো। আর আরো কিছু জানা থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪