ট্রান্সফরমার কাকে বলে - Kva কাকে বলে জানুন

প্রিয় পাঠক আপনি কি ট্রান্সফরমার কাকে বলে সে সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ট্রান্সফরমার কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জানানো হবে। তাই ট্রান্সফরমার কাকে বলে তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
ট্রান্সফরমার কাকে বলে
নিচে আপনাদের জন্য স্টেপ আপ ট্রান্সফরমার কাকে বলে,কারেন্ট ট্রান্সফরমার কাকে বলে,ট্রান্সফরমার কত প্রকার এবং ট্রান্সফরমার কাকে বলে ইত্যাদি অনেক বিষয়গুলো ধাপে ধাপে আলচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই ট্রান্সফরমার কাকে বলে তা জেনে নিতে পারবেন।তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে ট্রান্সফরমার কাকে বলে জেনে নিন।

পেজ সূচিপত্রঃট্রান্সফরমার কাকে বলে - Kva কাকে বলে জানুন

স্টেপ আপ ট্রান্সফরমার কাকে বলে 

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানাবো তা হচ্ছে স্টেপ আপ ট্রান্সফরমার কাকে বলে। স্টেপ আপ ট্রান্সফর্মার বলতে বোঝায় যে ট্রান্সফরমারের প্রাইমারিতে ভোল্টেজ দিলে সেকেন্ডারিতে উচ্চ ভোল্টেজ পাওয়া যায় তাকে স্টেপ আপ ট্রান্সফরমার বলা হয়।আশা করি স্টেপ আপ ট্রান্সফরমার কাকে বলে তা জানতে পেরেছেন।এবার তাহলে চলুন কারেন্ট ট্রান্সফরমার কাকে বলে জেনে নিন।

কারেন্ট ট্রান্সফরমার কাকে বলে

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানানো হবে তা হচ্ছে কারেন্ট ট্রান্সফরমার কাকে বলে। ইন্সট্রুমেন্ট এর সাথে শুধুমাত্র কারেন্ট পরিমাপের জন্য রেড ট্রান্সফর্মার ব্যবহার করা হয় তাকে কারেন্ট ট্রান্সফরমার বলে। লেমিনেটেড কোর দ্বারা তৈরি হয় এই কারেন্ট ট্রান্সফরমার।
লেমিনেটেড কোরগুলো সিলিকন স্ট্রিলের হয়ে থাকে।এর ভেতর দুইটি কয়েল থাকে।একটি প্রাইমারি কয়েল আরেকটি সেকেন্ডারি কয়েল। আশা করি কারেন্ট ট্রান্সফরমার কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন। এবার চলুন ট্রান্সফরমার কত প্রকার তা জেনে নিন।

ট্রান্সফরমার কত প্রকার

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে ধারণা দিব তা হচ্ছে ট্রান্সফরমার কত প্রকার। ট্রান্সফর্মার কে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা হয়েছে। তাই আপনারা এই সেকশনটি পড়ে ট্রান্সফর্মার কত প্রকার তা জেনে নিন। ব্যবহার অনুযায়ী ট্রান্সফর্মার দুই প্রকার, যথাঃ
  • পাওয়ার ট্রান্সফরমার
  • ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার
ব্যবহারের ধরন অনুযায়ী ট্রান্সফরমার ২ প্রকার।যথাঃ
  • সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার
  • ত্রি ফেজ ট্রান্সফরমার 
ভোল্টেজ অনুসারে ট্রানসফরমার ৩ প্রকার।যথাঃ
  • স্টেপ আপ ট্রান্সফরমার
  • স্টেপ ডাউন ট্রান্সফরমার
  • আইসোলেশন ট্রান্সফরমার
কর মিডিয়া অনুযায়ী ট্রান্সফর্মার তিন প্রকার। যথাঃ
  • এয়ার কোর ট্রান্সফরমার
  • আয়রন কোর ট্রান্সফরমার
  • ফেরাইট কোর ট্রান্সফরমার
আশা করি ট্রান্সফরমার কত প্রকার তা জানতে পেরেছেন।এবার চলুন ট্রান্সফরমার কাকে বলে জেনে নিন।

ট্রান্সফরমার কাকে বলে

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানানো হবে তা হচ্ছে ট্রান্সফরমার কাকে বলে। ট্রান্সফরমার হচ্ছে বহুল ব্যবহৃত একটি ইলেকট্রনিক জিনিস যার দ্বারা অনেক গুরুত্বপূর্ণ কাজ করা হয়ে থাকে,এইধরণের ইলেক্ট্রণিক যন্ত্রের নামই হচ্ছে ট্রান্সফরমার।
ট্রান্সফরমার শব্দটি এসেছে "ট্রান্সফরম" থেকে।যার অর্থহচ্ছে রুপান্তর করা।ট্রান্সফরমার হচ্ছে এক ধরনের ইলেকট্রনিক যন্ত্র। ট্রান্সফরমারের রয়েছে দুইটি কয়েল।আউটপুটে কি পরিমাণ ভোল্টেজ পাওয়া যাবে তা নির্ভর করে ট্রান্সফরমারের এই কয়েলের ওপর।আশা করি ট্রান্সফরমার কাকে বলে তা জানতে পেরেছেন।এবার চলুন Kva কাকে বলে জেনে নিন।

Kva কাকে বলে

Kva এর পূর্ণরুপ হচ্ছে Kilo-Volt-Ampere.আপাত ক্ষমতাকে কিলো ভোল্ট আম্পায়ার দিয়ে পরিমাপ করা হয়।অর্থাত ট্রান্সফার কি পরিমাণ ভোল্টেজ দিতে পারে তার পরিমানকেই মূলত Kva অর্থাৎ কিলো ভোল্ট আম্পায়ার বলা হয়।আশা করি Kva কাকে বলে তা জানতে পারলেন।এবার চলুন পাওয়ার ট্রান্সফরমার কাকে বলে জেনে নিন।

পাওয়ার ট্রান্সফরমার কাকে বলে

এখন আপনাদের পাওয়ার ট্রান্সফরমার কাকে বলে সে সম্পর্কে জানানো হবে। যেসব ট্রান্সফরমার পাওয়ার সাপ্লাই কাজে ব্যবহৃত হয় তাকে বলা হয় পাওয়ার ট্রান্সফরমার।যেমনঃIFT=IF.Transformer এবং RFT= RF.Transformer. আশা করি পাওয়ার ট্রান্সফরমার কাকে বলে জেনে গেছেন। এবার চলুন অটো ট্রান্সফরমার কাকে বলে জেনে নিন।

অটো ট্রান্সফরমার কাকে বলে

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানানো হবে তা হচ্ছে অটো ট্রান্সফরমার কাকে বলে।অটো ট্রানসফরমার হচ্ছে এমন একধরণের ট্রান্সফরমার যার প্রাইমারি ও সেকেন্ডারি উভয়তেই বৈদ্যুতিক সংযোগ থাকে এবং এভাবেই কার্যাবলী সম্পাদন করে থাকে।আশা করি অটো ট্রান্সফরমার কাকে বলে জানতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ট্রান্সফরমার কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে ট্রান্সফরমার কাকে বলে ছাড়াও বিভিন্ন বিষয় যেমন অটো ট্রান্সফরমার কাকে বলে, পাওয়ার ট্রান্সফরমার কাকে বলে এবং Kva কাকে বলে ইত্যাদি সম্পর্কে জানতে পেরেছেন।আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে।তাই এধরণের তথ্যবহুল আর্টিকেল বেশি বেশি পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।
শেষ কথাঃট্রান্সফরমার কাকে বলে - Kva কাকে বলে জানুন
এই আর্টিকেলটি মূলত ট্রান্সফরমার নিয়ে আলোচনা করা হয়েছে আপনারা যারা ট্রান্সফরমার সম্পর্কে জানতে চাচ্ছেন তারা এই আর্টিকেলটি পড়তে পারেন আশা করি এই আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লাগবে এই আর্টিকেলটি  আপনাদের ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং ট্রান্সফরমার সম্পর্কে আরো কিছু জানা থাকলে তা কমেন্ট করে জানিয়ে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪