হিসাব বিজ্ঞান কি - হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি জানুন

প্রিয় পাঠক আপনি কি হিসাব বিজ্ঞান কি সে সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে হিসাব বিজ্ঞান কি সে সম্পর্কে বিস্তারিত জানানো হবে। তাই হিসাব বিজ্ঞান কি তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
হিসাব বিজ্ঞান কি
নিচে আপনাদের জন্য হিসাব বিজ্ঞান জনক কে,হিসাব বিজ্ঞান নীতিমালা এবং হিসাব বিজ্ঞান কি সহ হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি ইত্যাদি বিভিন্ন বিষয় ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই হিসাব বিজ্ঞান কি জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে হিসাব বিজ্ঞান কি জেনে নিন।

পেজ সূচিপত্রঃ হিসাব বিজ্ঞান কি - হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি জানুন

হিসাব বিজ্ঞান জনক কে

এখন আপনাদের হিসাব বিজ্ঞান জনক কে সে সম্পর্কে জানানো হবে।হিসাব বিজ্ঞানের স্টুডেন্টদের বিশেষ করে এই বিষয়ে জানা উচিত যে হিসাব বিজ্ঞানের জনক কে।এছাড়াও এই প্রশ্নটি এমসিকিউ আকারে অনেক জায়গায় আসে।তাই সকলেরই জানা উচিত যে হিসাব বিজ্ঞানের জনক কে।
হিসাব বিজ্ঞানের জনক হচ্ছেন ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি। তিনি ইতালিতে জন্মগ্রহণ করেন।অর্থাৎ ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি ইতালির নাগরিক।আশা করি হিসাব বিজ্ঞান জনক কে তা জানতে পেরেছেন।

হিসাব বিজ্ঞান নীতিমালা

কোন কাজ সুশৃঙ্খল্ভাবে করতে গেলে অবশ্যই কিছু নীতিমালার ওপর নির্ভর করে করতে হয়।প্রত্যেকটি পেশা ও কাজ তার নীতিমালার ওপর নির্ভর করে চলে।যেমনঃআইন,চিকিৎসা ইত্যাদি।ঠিক তেমনি হিসাব বিজ্ঞান সুষ্ঠুভাবে পরিচালোনার জন্য রয়েছে কতগুলো হিসাব বিজ্ঞান নীতিমালা।আপনাদের এখন হিসাব বিজ্ঞান নীতিমালা জানানো হবে।
হিসাব বিজ্ঞানের সমগ্র কর্মকান্ড একটি সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করে পালিত হয়ে থাকে।বি‌ভিন্ন গ‌বেষক ও সংস্থা কর্তৃক প্রস্তুতকৃত হিসাববিজ্ঞানের এসকল নীতিমালা সর্বজনস্বীকৃত হলে তা GAAP বা Generally Accepted Accounting Principles না‌মে ‌প্রকা‌শিত হয়। আশা করি হিসাব বিজ্ঞান নীতিমালা সম্পর্কে জানতে পেরেছেন।এবার চলুন হিসাব বিজ্ঞান কি তা জেনে নিন।

হিসাব বিজ্ঞান কি

হিসাব বিজ্ঞান কি - হিসাববিজ্ঞান হচ্ছে একধরণের প্রক্রিয়া যার মাধ্যমে যেকোনো প্রতিষ্ঠান বা ব্যক্তির সমস্ত অর্থনৈতিক কার্যক্রম যেমন, আয়, ব্যয়, ক্রয়, বিক্রয়, পরিশোধ, পাওনা ইত্যাদি হিসাবের বইয়ে সুষ্টূভাবে লিপিবদ্ধ করা হয় এবং নির্দিষ্ট একটি সময় শেষে আর্থিক কার্যাবলির ফলাফল জানা যায় তাকে হিসাববিজ্ঞান বলে।আশা করি হিসাব বিজ্ঞান কি তা জানতে পেরেছেন।এবার চলুন হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি তা জেনে নিন।

হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি জানুন

হিসাববিজ্ঞানে এমন একটি সূত্র রয়েছে যাকে বলা হয় হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র।আপনি যদি হিসাব বিজ্ঞানের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি তা জানতে হবে।এছাড়াও বিভিন্ন এমসিকিউ পরীক্ষায় এই প্রশ্নটি হয়ে থাকে তাই সবারই জানা প্রয়োজন যে হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি।
লেনদেনকে হিসাবের বইয়ে লিপিবদ্ধ করার জন্য একটি পদ্ধতি অনুসরন করা হয় তা হচ্ছে দুতরফা পদ্ধতি।এই পদ্ধতিতে ডেবিট ও ক্রেডিট করতে হয়।ডেবিট ও ক্রেডিট করার এই প্রাচীনতম পদ্ধতিকে বলা হয় হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র।আশা করি হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি তা জানতে পেরেছেন।এবার চলুন হিসাব কাকে বলে জেনে নিন।

হিসাব কাকে বলে

হিসাব কাকে বলে - নির্দিষ্ট সময়ে সংঘটিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের আয়,ব্যয় ও লেনদেনের বিবরনীকে বলা হয় হিসাব।যেকোন প্রতিষ্ঠান বা ব্যক্তির ক্ষেত্রে এটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়।হিসাব ছাড়া কোন প্রতিষ্ঠান চলতে পারে না।আশা করি হিসাব কাকে বলে তা জানতে পেরেছেন।এবার চলুন হিসাব বিজ্ঞান কলা না বিজ্ঞান ব্যাখ্যা করা হবে জেনে নিন।

হিসাব বিজ্ঞান কলা না বিজ্ঞান ব্যাখ্যা কর

হিসাব বিজ্ঞান কলা না বিজ্ঞান ব্যাখ্যা করা হলোঃ-হিসাব বিজ্ঞান কলা ও বিজ্ঞান উভয়ই।কেননা হিসাব বিজ্ঞানের সকল কর্মকাণ্ড একটি সুনির্দিষ্ট পদ্ধতি ও নীতিমালা অনুযায়ী হয়ে থাকে তাই এটিকে কলা বলা চলে।অন্যদিকে হিসাববিজ্ঞানের আর্থিক লেনদেনসমূহ যুক্তিসম্মত ও বৈজ্ঞানিক প্রক্রিয়ায় হয়ে থাকে তাই এটিকে বিজ্ঞানও বলা চলে।আশা করি বুঝতে পেরেছেন।এবার চলুন হিসাব বিজ্ঞানের বৈশিষ্ট্য জেনে নিন।

হিসাব বিজ্ঞানের বৈশিষ্ট্য

হিসাব বিজ্ঞানের বৈশিষ্ট্যঃ-
  • হিসাববিজ্ঞান একটি সামাজিক বিজ্ঞান
  • হিসাববিজ্ঞান একটি কলা
  • হিসাববিজ্ঞান একটি বিজ্ঞান
  • হিসাববিজ্ঞান একইসাথে কলা ও বিজ্ঞান
আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং হিসাব বিজ্ঞান কি তা জানতে পেরেছেন।আর্টিকেলটিতে হিসাব বিজ্ঞান কি ছাড়াও বিভিন্ন বিষয় যেমন হিসাব বিজ্ঞানের বৈশিষ্ট্য,হিসাব বিজ্ঞান কলা না বিজ্ঞান ব্যাখ্যা কর এবং হিসাব কাকে বলে ইত্যাদি জানতে পেরেছেন।আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে।তাই এধরণের তথ্য বেশি বেশি পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।

শেষ কথাঃহিসাব বিজ্ঞান কি - হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কি জানুন

, এই আর্টিকেলটি মূলত হিসাব বিজ্ঞান কি এবং হিসাববিজ্ঞানের সূত্র নিয়ে তাই আপনারা যারা হিসাব-বিজ্ঞানের সূত্র জানতে চাচ্ছেন তারা এই আর্টিকেলটি ভালোভাবে পড়তে পারেন এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করো এবং আরো কিছু জানার থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪