মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায়

আসসালামু আলাইকুম! আপনি কি জানেন মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় তা সম্পর্কে। এই পোস্টে মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় সে সম্পর্কে আলোচনা করা হবে। তো যারা মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় সে সম্পর্কে জানেন না তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তাই মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় তা জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

এছাড়াও জানতে পারবেন মাসিক হওয়ার কত দিন পর সহবাস করা নিরাপদ ও কোন সময় সহবাস করা উচিত এবং মাসিক অবস্থায় সহবাস করা যাবে কিনা তা নিয়েও আলোচনা করা হবে। তাই মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় সেটি ও মাসিকের কত দিন পর সহবাস করা যায়? এ বিষয় সহ অন্যান্য বিষয় সম্পর্কে ধারণা নিতে পারবেন এই পোস্টটি পড়ে। চলুন শুরু করি মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় তা সহ অন্যান্য বিষয় সম্পর্কিত আজকের পোস্টটি।

পোস্ট সূচিপত্রঃ

মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় - মাসিক হওয়ার কত দিন পর সহবাস করা নিরাপদ

একজন নারীর ক্ষেত্রে সঠিক সময়ে মাসিক হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে মাসিক হওয়ার মধ্যেই নারীর সুস্থ থাকা অনেকটা নির্ভর করে। মাসিক এর সঙ্গে সহবাসের রয়েছে এক করুণ সম্পর্ক। আমাদের মধ্যে অনেকের মনে প্রশ্ন আসে যে মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় কিনা কিংবা মাসিক হওয়ার কত দিন পর সহবাস করা নিরাপদ সে সম্পর্কে জানার। প্রত্যেক দম্পতি কে জেনে রাখা উচিত যে মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় কিংবা মাসিক হওয়ার কত দিন পর সহবাস করা নিরাপদ। 

কারণ আপনি যদি না জানেন যে মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় কিনা তাহলে মাসিক বন্ধ হওয়ার পরে কখন থেকে সহবাস করবেন তা বুঝবেন না। আর এর ফলে নানারকম সমস্যা শুরু হবে। বিশেষ করে বাচ্চা নেওয়ার ক্ষেত্রে এই বিষয় টা বেশি জানা দরকার। তাই মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় সে সম্পর্কে স্বামী স্ত্রী উভয়ের ধারণা রাখা দরকার। তো চলুন জেনে নিই মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় কিনা সে সম্পর্কে বিস্তারিত। 

মাসিক চলাকালীন সময়ে সহবাস করলে অনেক রকমের সমস্যা হতে পারে। সাধারণত মাসিকের সময় মেয়েদের শরীর দূর্বল হয়ে পরে। ফলে তারা খুব ক্লান্ত অনুভব করে। কেননা এই সময়ে শরীর থেকে অনেক ব্লাড বের হয়। তবে নিয়মিত মাসিক হলেই নারীর জন্য ভালো। কেননা এতে তার শরীর ও মন দুটোই ভালো থাকে। সাধারণত মাসিক বন্ধ হওয়ার পর সহবাস করা যায়। তবে এর কিছু নিয়ম রয়েছে। আপনার স্ত্রীর যদি মাসিক নিয়মিত হয় তাহলে এর পরের দিন থেকেই সহবাস করা যাবে৷ কিন্তু যদি স্ত্রীর মাসিক নিয়মিত না হয় তাহলে এটি যৌক্তিক নয়। কেননা এতে বিভিন্ন সমস্যা হতে পারে। 
আরো পড়ুনঃ 
আর হে মাসিক বন্ধ হওয়ার পর সহবাস করলে কনডম ব্যবহার করাই শ্রেয়। এতে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা থাকে না। আর যারা নিরাপদ ভাবে সহবাস শুরু করতে চায় তারা কয়েকদিন সময় নিয়ে এর পর থেকে সহবাস শুরু করতে পারে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় সে সম্পর্কে। মাসিক বন্ধ হলে কি সহবাস করা যায় নাকি সে নিয়ে নিশ্চয়ই আর চিন্তা নেই। এছাড়াও ইসলামে মাসিকের কতদিন পর সহবাস করা যায় ও মাসিকের কত দিন পর সহবাস করা যায়? সে সম্পর্কে জানতে পরবর্তী প্যারা গুলো পড়ুন। 

ইসলামে মাসিকের কতদিন পর সহবাস করা যায় - মাসিকের কত দিন পর সহবাস করা যায়?

ইসলামে মাসিকের কতদিন পর সহবাস করা যায় সে সম্পর্কে ব্যাখ্যা রয়েছে। আমরা অনেকেই মনে মাসিকের সময় সময় সহবাস করা যায়। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। আমরা অনেকে জানি না যার কারণে মনে প্রশ্ন জাগে যে ইসলামে মাসিকের কতদিন পর সহবাস করা যায় বা মাসিকের কত দিন পর সহবাস করা যায়? সাধারণত মাসিকের সময় বউয়ের নাভি থেকে নিচ পর্যন্ত স্পর্শ বা দেখা স্বামীর জন্য হারাম। এ সময়ে মহিলারা নামাজ থেকে শুরু রোজা সহ কিছুই রাখতে পারবে না। নামাজ এর কাযা মাফ আছে কিন্তু রোজা পরে আদায় করতে হবে। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন- 

"আর আপনার কাছে জিজ্ঞেস করে হায়েয সম্পর্কে। বলে দেন, এটা অশুচি। কাজেই তোমরা হায়েয অবস্থায় স্ত্রীগণ থেকে বিরত থাকো এবং যতক্ষন না তারা পবিত্র হয়ে যায় ততক্ষণ তাদের নিকটবর্তী হবে না। যখন উত্তম রূপে পরিশুদ্ধ হয়ে যায়, তখন গমন কর তাদের কাছে, যে ভাবে আল্লাহ হুকুম দিয়েছেন। নিশ্চয়ই আল্লাহ তওবাকারী এবং যারা অপবিত্রতা হতে বেঁচে থাকে তাদেরকে পছন্দ করেন।" (বাকারা- আয়াত-২২২)

মাসিক শেষ হওয়ার পরে যতক্ষণ না পর্যন্ত স্ত্রী গোসল করে পাক হচ্ছে ততক্ষণ পর্যন্ত সহবাস করা যাবে না। তাই মাসিক শেষ হলে আগে গোসল করে স্ত্রী কে পরিষ্কার হতে হবে। তাহলেই সহবাস করা যাবে। এর আগে নয়। নিশ্চয়ই এই বিষয়ে বুঝতে পেরেছেন। এছাড়া মাসিক বন্ধ হলে কি করতে হবে সে সম্পর্কে জানতে পরের পাঠটি পড়ুন। 

মাসিক বন্ধ হলে কি করতে হবে

অনেক মহিলার মাসিক অনিয়মিত বা সময়ের আগে বন্ধ হয়ে যায়। কিন্তু অধিকাংশ মহিলারা জানেনা মাসিক বন্ধ হলে কি করতে হবে সে সম্পর্কে। মাসিক বন্ধ হলে কি করতে হবে দেখে নিন-

আরো পড়ুনঃ 

  • ওজন নিয়ন্ত্রণঃ মাসিক বন্ধ হওয়ার সাথে ওজন এর সম্পর্ক রয়েছে। অতিরিক্ত ওজনের জন্য অনেক সময় এটি হয়। তাই উচ্চতার সাথে ওজনের সামঞ্জস্যতা রাখা উচিত।
  • পানি পানঃ বেশি বেশি পানি পান করতে হবে। শরীরে পানির ঘাটতি থাকলে মাসিক থেকে বিলম্ব হয়। কেননা পানির ঘাটতি থেকে ইউরেটরে ইনফেকশন হয়। ফলে মাসিক বন্ধ হয়ে যেতে পারে।
  • জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিঃ জন্ম নিয়ন্ত্রণ পিল খেলে মাসিক বন্ধ হয়ে যায়। মাসিক বন্ধ হওয়ার পরেও এটি খেতে হবে। যদি না হয় তাহলে বাদামি রঙের পিল খেতে পারেন। 
  • সুষম খাবারঃ শরীরে সুষম খাবারের অভাবেও মাসিক অনেক সময় বন্ধ হয়। তাই তাজা মাছ মাংস, শাকসবজি ও অন্যান্য সুষম এবং প্রোটিন জাতীয় খাদ্য খেতে হবে।

মাসিক অবস্থায় সহবাস করা যাবে কিনা

মাসিক অবস্থায় সহবাস করা যাবে কিনা সে সম্পর্কে অনেকেই জানে না পরিপূর্ণ ভাবে। সাধারণত মাসিকের সময় মহিলাদের শরীর অনেক দূর্বল হয়ে পড়ে। এ সময়ে মাথা ব্যথা, কোমর ব্যথা সহ অনেক সমস্যা দেখা। শরীর থেকে অনেক ব্লাড বের হওয়ার ফলে তারা মানসিক ভাবেও দূর্বল থাকে। অনেকেই বলে মাসিক অবস্থায় সহবাস করা যায়। কিন্তু এটা ভুল ধারণা। 

এ সময়ে সহবাস করলে অনেক ব্লাডিং হবে। আর যোনিতেও অনেক আঘাত পাবে। আর ইসলামেও বলা হয়েছে বার বার যে এ সময় সহবাস করা হারাম। আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে মাসিক অবস্থায় সহবাস করা যাবে কিনা সে সম্পর্কে। পরবর্তী অংশে কোন সময় সহবাস করা উচিত তা নিয়ে আলোচনা করা হবে।

কোন সময় সহবাস করা উচিত

স্বামী স্ত্রীর জন্য সহবাস অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। সব কিছুর জন্য যেমন একটা সময় রয়েছে তেমনি সহবাস এর জন্যেও একটা সময় আছে যখন সহবাস করলে ভালো। কোন সময় সহবাস করা উচিত সে বিষয়ে যারা জানেন না তাদের জন্য পাঠটি উপকারী হবে। সাধারণত মেয়েরা রাতে সহবাস করতে পছন্দ করে আর ছেলেরা ভোর সকালের সময়টা বেছে নেই। 

তবে সহবাস করার উপযুক্ত সময় হলে যখন উভয়ের মনের সম্মতি থাকবে এবং দুজনেই উৎফুল্ল থাকবে। সে সময়ে করা উচিত। সহবাস করার আগে স্বামী স্ত্রী নামাজ পড়ে নিলে আল্লাহ এতে সওয়াব দেন। তাছাড়া খালি বা ভরপুর পেটে সহবাস করা উচিত নয়। আর অসুস্থ অবস্থায়ও করা উচিত নয়।

আরো পড়ুনঃ

আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪