শীত প্রধান দেশের তালিকা - শীত প্রধান দেশ সমূহ

শীত প্রধান দেশের তালিকা করা হবে। আপনারা যারা আজকের এই আর্টিকেল পড়ছেন শীত প্রধান দেশের তালিকা সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের জন্যই আজকের এই আর্টিকেলে শীত প্রধান দেশের তালিকা নিয়ে হাজির হয়েছি।

আপনি যদি শীত প্রধান দেশের তালিকা জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর দেরি না করে শীত প্রধান দেশের তালিকা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ শীত প্রধান দেশের তালিকা - শীত প্রধান দেশ সমূহ

শীত প্রধান দেশের তালিকা - শীত প্রধান দেশ সমূহঃ উপস্থাপনা

প্রিয় পাঠকগণ শীত প্রধান দেশের তালিকা সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন।আজকের এই আর্টিকেলে আমরা শীত প্রধান দেশের তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।আমাদের পৃথিবীতে এমন দেশ রয়েছে যেগুলোতে শুধু শীতকাল থাকে বছরের বারো মাস।

আরো পড়ুনঃ শীতের পিঠা নিয়ে উক্তি ২০২৩ - শীতের পিঠা নিয়ে কবিতা

তাই আপনাদের তথ্যের সুবিধার্থে শীত প্রধান দেশের তালিকা, শীত প্রধান দেশ সমূহ, শীত প্রধান দেশের নাম এবং শীত প্রধান দেশ ইংরেজি বিষয় গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

শীত প্রধান দেশের তালিকা

সবার প্রথমে আমরা শীত প্রধান দেশের তালিকা সম্পর্কে আলোচনা করব। আমাদের এই পৃথিবীতে এরকম অনেক দেশ রয়েছে যেগুলোতে সারা বছর শীত বিদ্যমান থাকে আবার এরকম অনেক দেশ রয়েছে যেগুলোতে সারা বছর গরম বিদ্যমান থাকে। শীতকালে আমাদের দেশের তাপমাত্রা অনেক সময় ৫ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে যায় কিন্তু কখনোই শূন্য ডিগ্রি সেলসিয়াস হয় না।

কিন্তু পৃথিবীতে এমন অনেক দেশ রয়েছে যেখানে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রী সেলসিয়াস এর নিচে চলে যায়। তাহলে চিন্তা করুন ওইখানে মানুষ কিভাবে বেঁচে থাকে। তাই আমরা এখন শীতল আবহাওয়ার কথা চিন্তা করে শীত প্রধান দেশের তালিকা গুলো জেনে নেব।

মঙ্গোলিয়াঃ পৃথিবীর শীতলতম দেশের মধ্যে মঙ্গোলিয়া অন্যতম একটি। এখানে বছরের প্রতিটি সময় শীত বিদ্যমান থাকে। প্রচন্ড ঠান্ডার কারণে এখানে বরফ পড়ে থাকে।

ফিনল্যান্ডঃ বিশ্বব্যাপী শীত প্রধান দেশ হিসেবে ফিনল্যান্ড এর পরিচিতি রয়েছে। এদেশের মানুষ শীতকে উপভোগ করে। এবং এদেশে প্রায় সারা বছর শীত বিদ্যমান থাকে।

এস্তোনিয়াঃ শীত প্রধান দেশগুলোর মধ্যে এই দেশটি অন্যতম একটি। এখানে প্রচন্ড শীতের কারণে সবকিছু বরফে ঢেকে যায়।

আমেরিকাঃ শীত প্রধান দেশগুলোর মধ্যে আমেরিকা অন্যতম একটি। যদি এখানে সারা বছর শীত বিদ্যমান থাকে না তবে প্রচন্ড শীতের কারণে আমেরিকাতে ও বরফ পড়ে। রাস্তা ঘাটে বরফ পড়ার কারণে অনেক সময় যান বহন চলাচল বন্ধ হয়ে যায়।

আরো পড়ুনঃ পিঠা-পুলির উৎসব - পিঠা-পুলির কবিতা

আইসল্যান্ডঃ এখানে বছরের পুরোটা সময় শীত বিদ্যমান থাকে। দেশটির নাম শুনলেই বরফের কথা মনে পড়ে।

কানাডাঃ আমেরিকার মতো কানাডাতেও প্রচন্ড পরিমাণে শীতে বরফ পড়ে থাকে। কানাডা শ্বেত প্রধান দেশগুলোর মধ্যে অন্যতম একটি।

শীত প্রধান দেশ সমূহ - শীত প্রধান দেশের নাম

প্রিয় বন্ধুরা ইতিমধ্যেই আমরা শীত প্রধান দেশের তালিকা সম্পর্কে জেনেছি এখন আবার শীত প্রধান দেশ সমূহ সম্পর্কে আলোচনা করব। আমরা অনেকেই শীত প্রধান দেশের নাম সম্পর্কে জানিনা তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। এখানে আমরা শীত প্রধান দেশের নাম এবং শীত প্রধান দেশ সমূহ সম্পর্কে আলোচনা করব।

আইসল্যান্ডঃ নাম শুনলেই ধারণা পাওয়া যায় যে এটি বরফের একটি দেশ। এই দেশের আবার দুই মেরুতে দুই ধরনের আবহাওয়া অনুভব করা যায়। দেশের দক্ষিণ দিকে তুলনায় উত্তর দিকে তাপমাত্রা অনেক কম থাকে।

আমেরিকাঃ শীত প্রধান দেশের মধ্যে অন্যতম একটি দেশ হলো আমেরিকা। america জুড়ে সমান শীত না পড়লেও সব অঞ্চলেই শীতের প্রকোপ মারাত্মক। উত্তর আমেরিকাতে সবথেকে বেশি কানাডা অনুভূত হয়।

কানাডাঃ কানাডাতে সূর্য সারা বছর তির্যকভাবে আলো দিয়ে থাকে। বছরের পাঁচটি মাস শীতকাল অনুভূত হয় কানাডাতে। সাধারণত তাই বিশ্বের অন্যতম শীত প্রধান দেশ হিসেবে কানাডা পরিচিত। এ দেশে তাপমাত্রা মাইনাস ১৫ থেকে মাইনাস ৪০ ডিগ্রী সেলসিয়াস চলে যায়।

রাশিয়াঃ শীত প্রধান দেশ হিসেবে রাশিয়া অন্যতম। রাশিয়া হচ্ছে পৃথিবীর অন্যতম জনসংখ্যার একটি দেশ। মাত্র দুই মাসের জন্য সূর্যের মুখ দেখতে পায় এদেশের মানুষ। এখানে গরমকালে তাপমাত্রা থাকে মাইনাস ৩ ডিগ্রী সেলসিয়াস।

অ্যান্টান্টিকাঃ পৃথিবীর সব থেকে শীতলতম দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে অ্যান্টান্টিকা মহাদেশ। সারা বছরই সূর্যের মুখ দেখতে পাওয়া যায় না এদেশে। অ্যান্টান্টিকার তাপমাত্রা এতই কম যে সেখানে কোন মানুষ বসবাস করতে পারে না। স্বাভাবিক অবস্থায় এখানকার তাপমাত্রা থাকে মাইনাস ৮৩ ডিগ্রি সেলসিয়াস।

শীত প্রধান দেশ ইংরেজি

শীত প্রধান দেশ ইংরেজি সম্পর্কে অনেকেই জানতে চায়। বিশেষ করে আপনারা যারা আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন তারা শীত প্রধান দেশ ইংরেজি সম্পর্কে জানতে চেয়েছেন। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে শীত প্রধান দেশ ইংরেজি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ শীতের আগামী বার্তা - শীতের আগামী বার্তা নিয়ে কবিতা

শীত প্রধান দেশ গুলোকে ইংরেজিতে বলা হয় Cold country. পৃথিবীতে অনেকগুলো দেশ রয়েছে যেগুলোতে শুধু শীতকাল বিদ্যমান থাকে। বছরের বেশিরভাগ সময় দেশগুলোতে শীতকাল থাকে আবার অনেক দেশ রয়েছে যেগুলোতে সূর্যের মুখ দেখা যায় না।

শীত প্রধান দেশের তালিকা - শীত প্রধান দেশ সমূহঃ শেষ কথা

শীত প্রধান দেশের তালিকা, শীত প্রধান দেশ সমূহ, শীত প্রধান দেশ ইংরেজি, শীত প্রধান দেশের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪