জাতীয় চা দিবস - জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য

জাতীয় চা দিবস, সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হবে। ২০২১ সাল থেকে প্রতিবছর জাতীয় চা দিবস পালন করা হয়। তারই ধারাবাহিকতায়, এ বছরেও জাতীয় চা দিবস পালন করা হবে। এই আর্টিকেলটিতে, জাতীয় চা দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

পেজ সূচিপত্র: জাতীয় চা দিবস - জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য

উপস্থাপনা

বাংলাদেশে যতগুলো রপ্তানি মুখী পণ্য রয়েছে, তার মধ্যে অন্যতম একটি হলো চা। বাংলাদেশের প্রচুর পরিমাণে চা উৎপাদন করা হয়। বাংলাদেশের গুরুত্বপূর্ণ রপ্তানি মুখে এই পণ্যটি এতদিন অবহেলায় থাকলেও মুজিব বর্ষে প্রতিবছর জাতীয় চা দিবস ঘোষণা করা হয়। এরপর থেকে যথাযথ অনুষ্ঠানিকতার সহিত প্রতিবছর চা দিবস পালন করা হয়ে থাকে। 

যখন কোন বিষয় সম্পর্কে দিবস ঘোষণা করা হয় তখন ধরে নিতে হবে যে, সেটি খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ একটি বিষয়। কেননা, গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া কখনোই সেটি দিবসের মর্যাদা লাভ করতে পারে না। যেহেতু, বাংলাদেশের অনেক মানুষ, চা শিল্পের সাথে জড়িত। এবং চা শিল্প বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সে কারণেই 'জাতীয় চা দিবস' পালন করার অনুমোদন দেয়া হয়েছে।

তবে একটি বিষয় মনে রাখতে হবে, শুধু আনুষ্ঠানিকতার সাথে দিবস পালন করলেই চলবে না। কার্যকর পদক্ষেপ গ্রহণ করতেই হবে। অর্থাৎ চার শিল্পকে এগিয়ে নেয়ার জন্য সকলকে নিজ নিজ অবস্থান থেকে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। সকলে যদি সম্মিলিতভাবে প্রচেষ্টা চালায় তাহলে কিন্তু, বাংলাদেশের চা সেক্টর আরো অনেক দূর এগিয়ে যাবে।

সেই সাথে আরেকটি বিষয় লক্ষ্য রাখতে হবে, আর সেই বিষয়টি হলো: চা শিল্পের সাথে যারা জড়িত রয়েছে তারা যেন কখনোই, দুর্নীতি কিংবা শোষণের সেই কারণে হয়। অর্থাৎ চা শ্রমিকদের যথাযথ পাওনা পরিশোধ করতে হবে। মূলত চা শিল্পে তখনই বিপ্লব আসবে, যখন শ্রমিকরা তাদের সর্বোচ্চ শ্রমদান করবে। আর শ্রমিকরা তখনই সর্বোচ্চ শ্রম দিবে, যখন তারা উপযুক্ত মজুরি পাবে। সুতরাং বুঝতেই পারছেন, চা শিল্পের উন্নতির জন্য চা শ্রমিকদের বেতনের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। 

সংক্রান্ত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে জাতীয় চা দিবস, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সেই সাথে, এই আর্টিকেলটিতে জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য, তুলে ধরা হবে। তাই যা দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগের সহিত শেষ পর্যন্ত পড়ুন। 

জাতীয় চা দিবস 

বাংলাদেশ চা উৎপাদনে উত্তরোত্তর সমৃদ্ধি লাভ করছে। এখন শুধু দক্ষিণবঙ্গে নয় উত্তরবঙ্গে ও প্রচুর পরিমাণে চা উৎপাদন করা হচ্ছে। জরিপ অনুসারে ২০২১ সালের দিকে, উত্তরবঙ্গে সর্বমোট  ১৪.৫৪ মিলিয়ন কেজি চা উৎপাদন করা হয়েছে। যা পূর্বের তুলনায় কয়েক গুণ বেশি। চা উৎপাদনের জন্য, বিখ্যাত হলো পার্বত্য অঞ্চলগুলো। স্ট্যাটিসটিকস থেকে জানা যায়, বাংলাদেশ রেকর্ড পরিমাণে চা উৎপাদন করছে। যার পরিমাণ বর্তমানে, ৯৬.৫০৬ মিলিয়ন কেজি। যা ইতিহাসের সর্বোচ্চ।

চা শিল্পকে আরো সমৃদ্ধ করার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ করে চা নিয়ে গবেষণা ইনস্টিটিউট তৈরি করা হয়েছে। কিভাবে চায়ের উৎপাদন আরো বৃদ্ধি করা যায়, সেই লক্ষ্যে কমিশন গঠন করা হয়েছে। শুধু তাই নয়, ২০২১ সালে চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) নতুন দুটি চায়ের জাত উদ্ভাবন করেন। সেগুলো হলো বিটি-২২ ও বিটি-২৩
উন্নত প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চার শিল্পকে এগিয়ে নেওয়ার প্রত্যয় গ্রহণ করেছে সরকার। সেই লক্ষ্যে ২০২১ খ্রিস্টাব্দে পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম চা নিলাম কেন্দ্র অনলাইনে চা নিলাম কার্যক্রম শুরু করে। যাইহোক, সারা বাংলাদেশে চায়ের উৎপাদনে বৃদ্ধি করার লক্ষ্যে আরও বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

সেই সাথে চা শ্রমিকরা, যেন তাদের ন্যায্যমজুরি পায় সেই বিষয় সম্পর্কেও যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। জাতীয় চা দিবস পালনের উদ্দেশ্য হলো: চায়ের উৎপাদন বৃদ্ধি করা, চাষ শিল্পকে আরো এগিয়ে নেয়ার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করা। চা শ্রমিকরা যেন তাদের ন্যায্য বেতন ভাতা পায় সে ব্যাপারে সকলকে সচেতন করা। 

এখন প্রশ্ন হলো চা দিবস কবে? বাংলাদেশে প্রতিবছর চা দিবস পালন করা হয়  জুন মাসের ৪ তারিখে। এখন প্রশ্ন হলো চা দিবস কবে, আশা করি তা জানতে পেরেছেন। নিচে জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য তুলে ধরা হবে। তো আপনি যদি, জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য সম্পর্কে জানতে চান তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত পড়ুন।

জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য

জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য নিচে তুলে ধরা হবে। আপনি যদি জাতীয় চা দিবসের প্রতিপাদ্য জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়তে হবে। আপনি যদি আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়েন তাহলে, জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 
২০২২ সালের  চা দিবসের প্রতিপাদ্য ছিল, "চা দিবসের সংকল্প, সমৃদ্ধ চা শিল্প" জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য এখনো প্রকাশ করা হয়নি। যখনই প্রকাশ করা হবে সাথে সাথে আপনাদেরকে জানিয়ে দেয়া হবে। তাই, জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য সম্পর্কে জানতে নিয়মিত এই ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। 

জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারবেন। নিচে চা দিবসের ইতিহাস, অর্থাৎ কিভাবে চা দিবস পালন করা শুরু হলো বা কেন চা দিবসপালন করা শুরু হলো, সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

চা দিবসের ইতিহাস 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান আমলে অল্প কিছুদিনের জন্য চা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। সেই অল্প সময়ের মধ্যে তিনি, চা শিল্পের ব্যাপক বিপ্লব ঘটান। যা, জাতীয় রাজস্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪ জুন ১৯৫৭ তারিখ থেকে ২৩ অক্টোবর ১৯৫৮ তারিখ পর্যন্ত, চা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। 

মূলত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগদান করার দিনটিকে চা দিবস হিসেবে পালন করা হয়। অনেক আগে থেকেই, চা দিবস, জাতীয় দিবস হিসেবে পালন করার দাবি ওঠে। অবশেষে ২০২১ সালে অর্থাৎ মুজিব বর্ষে, ৪ জুন চা দিবস হিসেবে ঘোষণা করা হয়। তখন থেকেই এই দিবসটি পালন করা শুরু হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন চেয়ারম্যান ছিলেন, তখন তিনি চা বোর্ডের জন্য বরাদ্দকৃত কার্যালয় খুব দ্রুত নির্মাণের পদক্ষেপ গ্রহণ করেন। সেই সাথে চাষ শিল্পকে কিভাবে উত্তরোত্তর সমৃদ্ধ করা যায়, সেই ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করেন। এবং চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। 

২০২১ সালের পর থেকে, প্রতিবছর যথাযথ আনুষ্ঠানিকতার সাথে চা দিবস পালন করা হয়। বিশেষ করে, চা ইন্ডাস্ট্রির সাথে যারা যুক্ত রয়েছে তারা এই দিবসটি নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করে থাকে। এছাড়াও, দিবস উপলক্ষে সরকারি বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ গ্রহণ করা হয়। 

সেই ধারাবাহিকতায় এ বছরেও নানান আনুষ্ঠানিকতার সহিত চা দিবস পালন করা হবে। কিভাবে চা দিবস পালন করা শুরু হলো, বা চা দিবস পালন করার পিছনের কাহিনী কি আশা করি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন। 

শেষ কথা

গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটিতে জাতীয় চা দিবস সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে। বিশেষ করে, জাতীয় চা দিবস কবে পালন করা হয় এবং জাতীয় চা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪