গুগল কি গুগল এর কাজ কি !

 আমরা যখন কোন তথ্য জানতে চাই তখন আমরা ইন্টারনেট খোঁজার চেষ্টা করি আর ইন্টারনেট খুঁজতে প্রথমে যার কথা মনে আসে তাহলে গুগল । গুগল  বর্তমান আমাদের জীবনে অদম্য হয়ে পড়েছে। কোন অজানা বিষয়ে জানার জন্য  গুগলের কোন বিকল্প নেই। বর্তমান যত মানুষ ইন্টারনেট ব্যবহার করে তার মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় গুগলকে। অনলাইন জগতে সবচেয়ে জনপ্রিয় ও বিশ্বস্ত কোম্পানী হল গুগল। সততা আর জনপ্রিয়তার কারণে গুগল আজ ভালো অবস্থায় এসেছে। যার সাথে কেউ প্রতিযোগিতা করতে চাইলে তাকে দ্বিতীয়বার ভাবতে হয়।

বর্তমান সময়ে google এ এমন কোন জিনিস নেই যে সার্চ দিলে পাওয়া যায় না। গুগলে যে কোন বিষয় লিখে সার্চ দিলে তা সহজে সেটি গুগল সার্চ রেজাল্ট দেখিয়ে থাকে । বর্তমানে সব থেকে বড় সার্চ ইঞ্জিনের নাম হচ্ছে গুগল। গুগলের সার্ভিসে রয়েছে সেই সার্ভিসগুলো যা আমরা সহজে ব্যবহার করতে পারি এমনকি উপভোগ করতে পারি। google মানুষের চাহিদা মোতাবেক অনেক প্রোডাক্ট তৈরি করে যে প্রোডাক্টগুলো মানুষ ব্যবহার করে টাকা ইনকাম করে । তবে আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা গুগল সম্পর্কে অনেকেই জানিনা তাই এই আর্টিকেলের মাধ্যমে আমরা গুগল সম্পর্কে জানব।

সূচিপত্রঃগুগল কি গুগল এর কাজ কি 

গুগল কি-গুগল কি গুগল এর কাজ কি 

গুগলের কথা বলতে গেলে google হচ্ছে সারা বিশ্বের সবথেকে বড় ওয়েব সার্চ ইঞ্জিন । আর সার্চ ইঞ্জিন হলো ইন্টারনেটের ওপর ভিত্তি করে তৈরি একটি অ্যাপ্লিকেশন টুলস যেটা ব্যবহার করে মানুষ ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বের কঠিন এবং জটিল সকল তথ্য এক নিমিষেই খুঁজে পেয়ে যায়। এই গুগল সার্চ ইঞ্জিন ছাড়া বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি এখানে সব থেকে লোকেরা বেশি সার্চ করে ফলাফল পেয়ে থাকে। গুগল সবথেকে বেশি ভিজিট হওয়া ওয়েবসাইট। সাধারণত গুগল বলতে আমরা বিশ্বের সবথেকে বড় (Web search engine) কেই বুঝি ।

search engine হল ইন্টারনেট বা Web এর উপর ভিত্তি করে বানানো একটি অ্যাপ্লিকেশন বা টুলস যেটা ব্যবহার করে লোকেরা ইন্টারনেট থেকে যেকোনো বিষয়ে তথ্য বা ইনফরমেশন সহজে পেতে পারে। ইন্টারনেট থেকে কোন তথ্য ইনফরমেশন ভিডিও ইমেজ ছবি সহজে বের করে নেওয়ার জন্য এই গুগল সার্চ ইঞ্জিন আজ বিশ্বের সবথেকে বেশি ব্যবহার করা হয়। google.com আজ বিশ্বের সব থেকে বেশি ভিজিট করা ওয়েবসাইট। বর্তমানে গুগলকে শুধুমাত্র সার্চ ইঞ্জিন বললে চলবে না গুগল গুগলের অনেক সুযোগ সুবিধা  রয়েছে যেগুলো মানুষ ব্যবহার করে প্রচুর টাকা ইনকাম করতে পারে।
আরো পড়ুনঃ 
এখন গুগল একটি মাল্টিন্যাশনাল কোম্পানি হয়ে দাঁড়িয়েছে। গুগলের সার্চ ইঞ্জিন এর বাইরে আরো অনেক ধরনের পণ্য প্রডাক্ট প্রচলিত রয়েছে যেমন google কম্পিউটার সার্ভিস গুগল প্লে স্টোর জিমেইল ইমেইল গুগল এডওয়ার্ড গুগল এডমোড দ্বারা অনলাইনে বিজ্ঞাপন সার্ভিস বিভিন্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ ব্যবহার করা অ্যান্ড্রয়েড মোবাইল ফোন গুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম রয়েছে যেগুলো গুগল দ্বারা পরিচালিত।

গুগল কিভাবে কাজ করে-গুগল কি গুগল এর কাজ কি 

আমাদের যখন কোন বিষয়ে জানার প্রয়োজন হয় তখন আমরা সঙ্গে সঙ্গে গুগলের কাছে চলে যাই এবং সে বিষয়ে গুগলে সার্চ করি এবং কয়েক সেকেন্ডের মধ্যে google আমাদের সেই বিষয়ে সম্পর্কে অনেক তথ্য  আমাদের সামনে হাজির করে। ধরুন আপনি জানতে চাইলেন ঘর কিভাবে তৈরি করতে হয়। তা লিখে গুগলে সার্চ দিলে এবং মুহূর্তের মধ্যে এই গুগল কয়েকশো পেজ আপনার কাছে হাজির করলো। এবং আপনার পছন্দের মত কয়েকটি পেজ পড়ে সে সম্পর্কে জেনে নিলেন কিন্তু google কোথায় থেকে এ তথ্য খুঁজে পাই বা আমাদের সামনে এনে দেয় সে বিষয়ে আমরা জানবো। google সাধারণত তিনটি পদ্ধতির মাধ্যমে এই কাজগুলো করে থাকে এই পদ্ধতি গুলো হল
1.  গুগল ক্রলিং
2. ইনডেক্সং
3. রেংকিং
গুগল ক্রলিংঃ google  ক্রলিং এই নামটি অনেকে জানে না কিন্তু google যেভাবে কাজ করে তার প্রথম ধাপ হলো এটি। এটি আপনাকে যে আর্টিকেলটি করছেন তা একটি ওয়েবসাইটের উপর এসে এই আর্টিকেলটি পড়ছেন। এরকম লাখ লাখ ওয়েবসাইট এর সাথে গুগলের সম্পর্ক আছে। আর এই সম্পর্ক থাকার কারণে এই ওয়েবসাইটটির উপস্থিত হয়েছে। আর এই কাজটি যেভাবে করে তার নাম হলো google ক্রলিং। মনে করুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করেছেন এবং ওই ওয়েবসাইটের সম্পর্কে গুগলে আপনাকে জানাতে হবে যে আমি এই নামে ওয়েব সাইট তৈরি করেছি।

তখন গুগল আপনাকে একটি নির্দিষ্ট জায়গা দিয়ে থাকবে। সে জায়গায় গিয়ে আপনাকে এই ওয়েবসাইজের নাম দিতে হবে। তারপর google সেই ওয়েবসাইটকে নিজের ডাইরেক্টবি অথবা ডিকশনারির মতো জায়গায় তুলে রাখবে। আর সময় মতো গুগল তার রোবর দিয়ে আপনার ওয়েবসাইট টিকে ভিজিট করবে। আর গুগল যে রোবট দিয়ে আপনার ওয়েবসাইট থেকে ভিজিট করবে তার নাম গুগল বট এটা অত্যাধুনিক মানের হয়ে থাকে। যার ফলে আপনার ওয়েবসাইটটির পেজগুলো পরীক্ষা করে দেখে এবং ওয়েবসাইটটির সমস্ত অক্ষর গুলি  নিজের কাছে রেখে দেয় এই ঘটনাকে বলা হয় ক্রলিং।
ইনডেক্সংঃ জারা গুগল সম্পর্কে জানেনা তাদের কাছে ইন্ডেক্সিং কথাটি নতুন লাগবে। আবার ইনডেক্সং এর কয়েকটি ধাপ আছে যেগুলো না বুঝলে আপনাদের সমস্ত বিষয় বুঝতে সমস্যা হবে। ধরুন google যদি সমস্ত তথ্য বা সমস্ত ওয়েবসাইটকে কুলিন কুলিং করে নিজের কাছে সার্ভারে রেখে দিত তাহলে সেগুলো উলটপালট হয়ে যেত। আর একজনের ওয়েবসাইটের তথ্য অন্যজনের ওয়েবসাইটে মিশে যেত। আর এই কারণে google প্রত্যেকটি ওয়েবসাইটকে একটি নির্দিষ্ট স্থানে ক্রলিং  করে রেখে দেয়। আর যখন যে বিষয় গুগল এর জানতে চাই গুগল তখন সে বিষয় তুলে ধরে ধরুন আপনার ওয়েবসাইটে নানা বিষয় লেখা আছে যেমন টেকনোলজি অথবা সস্তা অথবা কিভাবে টাকা ইনকাম করা যায় সে বিষয়ে লেখা আছে। 

এখন যখন google আপনার ওয়েবসাইট থেকে ক্রলিং করবে তখন ওয়েবসাইটের সকল বিষয় আলাদা আলাদা করে রাখবে আর যখন কেউ গুগলে গিয়ে কোন বিষয়ে জানতে চাইবে google তখন তাৎক্ষণিক তার সামনে উপস্থিত করবে এবং অল্প সময়ের মধ্যে এসেই কাজটি করতে সক্ষম হবে তাহলে আমরা ইনডেক্সং  সম্পর্কে বুঝতে পারলাম ইনডেক্সং হলো ওয়েবসাইটের বিভিন্ন তথ্য কে সাজিয়ে রাখার কাজ করে।
রেংকিংঃ রেংকিং শব্দটি আমরা হয়তো বুঝে ফেলেছি। আপনি খন কোন বিষয় লিখে গুগলে সার্চ করবেন তখন দেখবেন কেউ প্রথমের দিকে আবার কেউ শেষের দিকে অবস্থান করে এটি হল র‍্যাংকিং। google রেংকিং এর ফলে কোন ওয়েবসাইট এর  তথ্য উপরে আবার কোন ওয়েবসাইটের তথ্য নিচের দিকের অবস্থান করে একে রেংকিং বলে। এর আগে আমরা ইনডেক্সিং সম্পর্কে জেনেছি তার উপর নির্ভর করে গুগল বিভিন্ন ওয়েবসাইট রেংকিং করে থাকে।

 এই রেংকিংয়ের ফলে ওয়েবসাইট এর তথ্য গুগল কোনটি আগে এবং কোনটি শেষে দেখায়। গুগল যখন আপনার ওয়েবসাইটকে ক্রলিং করার পর ইন্ডেক্সং করে তথ্য পরপর সাজিয়ে ফেলে আর যখন কেউ গুগলে গিয়ে কোন বিষয় লিখে সার্চ করে তখন সে কোন ওয়েবসাইটের পেজ প্রথমে এবং কোন ওয়েবসাইটের পেজ শেষে দেখায় আর এই ঘটনাকে রেংকিং বলে। 

Google কেন এত জনপ্রিয়তা-গুগল কি গুগল এর কাজ কি 

গুগল জনপ্রিয়তার কারণ হলো বর্তমান সময়ে আমরা আমাদের প্রয়োজনীয় সকল তথ্য গুগলে প্রবেশ করে জানতে পারি। আমরা যা কিছু জানতে চাই করতে চাই তা আমরা গুগলে সার্চ দিলে পেয়ে যাই এমন কোন জিনিস নেই যা আমাদের প্রয়োজন পড়ে না। আমাদের নিত্যদিন চলার জন্য যে সকল জিনিস জানার প্রয়োজন তা আমরা গুগলের সার্চ করলে পেয়ে যায়। আমাদের বিভিন্ন জিনিস ছবি গুগলে রাখতে পারি। গুগলের মাধ্যমে আমরা টাকা ইনকাম করতে পারি। গুগলের মাধ্যমে আমরা অজানা জিনিস জানতে পারি। google আমাদের জীবনের চলার পথকে অনেক সহজ করে দিয়েছে গুগলের সাহায্যে আমরা অনেক দূরের রাস্তা দেখতে পারি কোন রাস্তায় কেমন জাম কতদূর দূরত্ব কেমন সময় লাগবে তা গুগলের মাধ্যমে আমরা জানতে পারি। আমরা গুগলের মাধ্যমে এক জায়গায় বসে থেকে সমস্ত পৃথিবীর খবর নিতে পারি এক কথায় গুগল আমাদের জীবন চলার পথকে অনেক সহজ করে দিয়েছে এর জন্য গুগল মানুষের কাছে অনেক জনপ্রিয় একটি কোম্পানি।

গুগলের ইতিহাস-গুগল কি গুগল এর কাজ কি 

আমরা সকলে জানি পৃথিবীতে কোন কিছু সৃষ্টি পেছনে কিছু ইতিহাস থাকে। ঠিক এরকম গুগলেরও সৃষ্টির পেছনে বড় ইতিহাস রয়েছে। বর্তমানে আমরা গুগলকে যে অবস্থায় দেখছি এটি আজ থেকে ২০ বছর আগে তেমন ছিল না। গুগল অনেক হালকা একটি সার্চ ইঞ্জিন নিয়ে শুরু করে। বর্তমান সময়ে যেমন google এ কোন কিছু সার্চ করলে সাথে সাথে সে বিষয়ে তথ্য বা ফলাফল পাওয়া যায়। আপনি যদি ১৫ বছর আগের ইতিহাস গুলো সন্ধান করে তবে দেখবেন। আগেকার সময়ে google এত বড় তথ্য ভান্ডার নিয়ে কাজ করতে পারত না কারণ কথায় আছে ছোট থেকে বড় হতে হয় সেভাবে google কোম্পানি ছোট থেকে আজ বিশ্বের সবথেকে বড় কোম্পানি হিসেবে পরিচিত।

কিভাবে গুগলের উৎপত্তি হয়েছে-গুগল কি গুগল এর কাজ কি 

স্টান্ডফোর্ড ইউনিভার্সিটি যা ক্যালিফোর্নিয়া তে অবস্থিত। এই ইউনিভার্সিটিতে লেরি পেগ এবং সারগেল নামে দুইজন শিক্ষার্থী ছিল। যারা মূলত পিএইচডি তে অধ্যায়নরত ছিল। ঠিক এই সময়ে লেরি পেগ এবং সারগেন নামের এই দুই শিক্ষার্থী একটি সার্চ ইঞ্জিন তৈরি করার কথা চিন্তা করে। এরপর এই দুই শিক্ষার্থী মিলে একটি স্যার ইঞ্জিন তৈরি করে যার নাম দেওয়া হয় ব্যাকরুব ।আপনি
জানলে অবাক হবেন শুরুর দিকে বেকরুব ছিল একটি প্রজেক্ট যা শুধু রিচার্জ করার জন্য ব্যবহার করা হয়েছিল। সেসময় ব্যাক রুম এর নিজস্ব কোন ডোমেইন ছিল না। তাই এই সার্চ ইঞ্জিন ইঞ্জিনের জন্য স্টানফোর্ড ইউনিভার্সিটি'র অধীনে ব্যবহার করা হতো যার ঠিকানা ছিল google.stanford.edu এবং z.stanford.edu পরবর্তীতে সেই ব্যাক রুব সার্চ ইঞ্জিনের নামের পরিবর্তন করে রাখা হয় গুগল।

গুগল কত সালে প্রতিষ্ঠিত হয়-গুগল কি গুগল এর কাজ কি 

আমরা সকলে জানি গুগল অনেক পুরনো একটি সার্চ ইঞ্জিন। এটি ১৫ সেপ্টেম্বর ১৯৯৭ সালের নতুন ডোমেন নাম (www.google.com) হিসেবে নামকরণ করা হয়। গুগল  প্রতিষ্ঠিত শুরুর দিকে কোন অফিস ছিল না। তাই গুগল পরিচালনা করার জন্য একটি গ্যারেজ ব্যবহার করা হতো। গুগল যখন নতুন প্রতিষ্ঠিত হয়েছে তখন গুগলের নতুন ভিজিটর ছিল অনেক কম। কিন্তু গুগলের তথ্য মতে ২০১১ সালের গুগলের নতুন ছিল এক বিলিয়ন এরও বেশি। আস্তে আস্তে তা বৃদ্ধি হতে থাকে এবং ২০১৩ সালে তথ্য মতে তাদের ভিজিটর ছিল 50 বিলিয়ন। একইভাবে দিন দিন গুগলের ভিজিটর বাড়তে থাকে বর্তমান সময়ে গুগলের বিলিয়ন বিলিয়ন ভিজিটর কাজ করে গুগলের মাধ্যমে।

গুগলের উদ্দেশ্য কি-গুগল কি গুগল এর কাজ কি 

আমরা জানি কিছু প্রতিষ্ঠিত হওয়ার পিছনে কিছু উদ্দেশ্য থাকে তেমনিভাবে গুগলেরও কিছু উদ্দেশ্য রয়েছে। গুগলের মূল উদ্দেশ্য হচ্ছে দুইটি ১. গুগলে ব্যবহারকারী বৃদ্ধি করা ২. গুগলের বিজ্ঞাপন প্রচার করা

আমরা আপনাদের সাথে উক্ত আলোচনা দেখেছি গুগলের যে পরিমাণ ব্যবহারকারী রয়েছে আর কোন কোম্পানির নেই। আর গুগল সাথে টক্কর দেয়ার মত কোন কোম্পানির প্রতিষ্ঠিত হয়নি। এ বিষয় কেউ দ্বিমত করতে পারবে না। গুগলের মূল উদ্দেশ্য ব্যবহারকারীর বিজ্ঞাপন প্রচার করা। কারণ এই দুইটি হচ্ছে অনলাইনে কাজ করার মূল লক্ষ্য। গুগল কাজ করার জন্য আরো অনেক উদ্দেশ্য রয়েছে। গুগল এর সময়ে উক্ত উদ্দেশ্যকে কাজে লাগে অনেক বড় কাজ করা যাচ্ছে। আপনি কি জানতে চান google এর উদ্দেশ্য গুলো কাজে লাগিয়ে গুগল কিভাবে ইনকাম করে তো চলুন জেনে নেওয়া যাক google কিভাবে আয় করে

গুগল কিভাবে আয় করে-গুগল কি গুগল এর কাজ কি 

আপনি হয়তো google কিভাবে আয় করে তা জানতে চাচ্ছেন তো চলুন জেনে নেওয়া যাক গুগল কিভাবে আয় করে। গুগলের উদ্দেশ্য ছিল ব্যবহারকারী বৃদ্ধি করা আর বিজ্ঞাপন প্রচার করা। গুগল যখন এই কাজগুলো সঠিকভাবে করতে পারছে তখন google আয় করার পথ প্রচলিত হচ্ছে। গুগলের আয় করার প্রধান উৎস হলো বিজ্ঞাপন প্রচার করা। এক কথাই বলা যায় গুগলের এড গুলো ব্যবহার করে আয় করে থাকে
আরো পড়ুনঃ 
আমরা জানি গুগলের হাতিয়ার হল ভিজিটর। যে কোন কোম্পানি প্রোডাক্ট প্রচার করার কোন বিকল্প নেই। বর্তমান বিশ্বের বড় কোম্পানিগুলো তাদের পণ্য প্রচারের জন্য একমাত্র উপায় হিসেবে গুগোল কে বেছে নিয়েছে। গুগল এতটাই আপডেট যে আপনার প্রোডাক্ট বা পণ্য বিজ্ঞাপন একেবারে সঠিক ভিজিটরের কাছে প্রচার করতে পারে। কোন কোম্পানির পণ্য গুগলের কাছে দেওয়া হয় সেগুলো google নিজে তাদের বিজ্ঞাপন প্রচার করে মানুষের কাছে। বিজ্ঞাপন প্রচার করে google প্রচুর পরিমাণ টাকা আয় করে।

গুগলের বিখ্যাত প্রডাক্ট ও তাদের কাজ

আমরা আলোচনা থেকে বলেছি গুগল বর্তমান সময় শুধু একটি সার্চ ইঞ্জিন নয় এর আরো অনেক প্রোডাক্ট রয়েছে। যেগুলো সহজে কাজ করা যায় এবং মানুষ অনেক সুবিধা লাভ করে। এছাড়া গুগলের এমন অনেক ধরনের প্রোডাক্ট রয়েছে যেগুলো ব্যবহার করে লোক নিজের ঘরে বসে প্রচুর টাকা ইনকাম করতে পারে। এই কারণে গুগলের এত জনপ্রিয়তা আমরা গুগলের কিছু বিখ্যাত প্রডাক্ট সম্পর্কে জানব তো চলুন গুগলের কিছু প্রডাক্ট সম্পর্কে জেনে নেওয়া জাক।

Google drive-গুগল কি গুগল এর কাজ কি 

আমরা প্রথমে গুগলের একটি জনপ্রিয় প্রডাক্ট এর সাথে পরিচয় করে দিব। সেটি হচ্ছে গুগল ড্রাইভ google ড্রাইভ সম্পর্কে বিস্তারিত তথ্য আমরা জানবো। গুগল ড্রাইভ ব্যবহার করে অনেক সহজে যে কোন ফাইল ভিডিও অডিও সফটওয়্যার পিডিএফ ফাইল ইত্যাদি গুলো ক্রাউন স্টোরেজ এর মাধ্যমে সেভ করে রাখতে পারবেন এতে আপনার মোবাইল বা কম্পিউটারের রেজিস্ট্রেশন খরচ হবে না এবং যেকোনো জায়গা থেকে আপনি সে ফাইলগুলো আবার পুনরায় ডাউন করে নিতে পারবেন কোন ঝামেলা ছাড়া আপনি যদি গুগল ড্রাইভ ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই জানেন।

Google map -গুগল কি গুগল এর কাজ কি 

আপনাদের মধ্যে অনেকেই গুগল ম্যাপ অবশ্যই নিজের মোবাইল ফোনে ব্যবহার করেছেন গুগলের এই সার্ভিসটি ব্যবহার করে যে কোন জায়গায় লোকেশন আমরা সহজে খুঁজে বের করতে পারি। google এই সার্ভিসটি ব্যবহার করে লোকেরা অনেক সহজে তাদের গন্তব্য জায়গায় পৌঁছাতে পারছে এবং অনেক সুবিধা ভোগ করতে পারছে গুগল ম্যাপ ব্যবহার করে। google ম্যাপের সাহায্যে আপনি দূরের কোন রাস্তায় জ্যাম আছে কিনা তা জানতে পারছেন

Google play app store-গুগল কি গুগল এর কাজ কি 

Google প্লে স্টোর এর মাধ্যমে আপনি অনেক সহজে আপনার মোবাইল ফোনে প্রয়োজনীয় সকল অ্যাপস  অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ব্যবহার করতে পারছেন ফ্রিতে। যারা অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করেন তাদের প্রয়োজনীয় অনেক ধরনের অ্যাপ প্রয়োজনীয় সকল অ্যাপস গুলো ডাউনলোড করার জন্য অবশ্যই google প্লে স্টোর প্রবেশ করে ডাউনলোড করতে হয় আর এই গুগল প্লে স্টোর হচ্ছে গুগল এর একটি প্রোডাক্ট যা মানুষের অনেক উপকারে আসছে।

Google adwords-গুগল কি গুগল এর কাজ কি 

গুগলের অনলাইনে সার্ভিস তারা আপনার নিজের ব্যবসা বা প্রডাক্ট অনলাইনে ইন্টারনেটের মার্কেটিং করে মানুষের নিজের ব্যবসা ব্যাপারে ঘরে বসে জানিয়ে দিতে পারে এতে আপনার ব্যবসার প্রচুর পরিমাণ লাভ বেড়ে যায়
\

Google adsense-গুগল কি গুগল এর কাজ কি 

Google এডসেন্স হচ্ছে গুগলের একটি বিজ্ঞাপন  যা ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে টাকা ইনকাম করা সব থেকে জনপ্রিয় মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স এবং google এডসেন্স কিভাবে এখান থেকে টাকা ইনকাম করা যায় সে বিষয়ে হচ্ছে গুগল কোন কোম্পানির এড প্রচার করে টাকা ইনকাম করে

Google pay-গুগল কি গুগল এর কাজ কি 

Google  প্লে অনেক বেশি পরিমাণে ব্যবহার করা একটি মোবাইল অ্যাপ মোবাইল অ্যাপের ব্যবহার করে আমরা মোবাইল থেকে যেকোনো অ্যাকাউন্ট নিজের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে পারি এবং এর সাথে নিজের বা অন্যের মোবাইল রিচার্জ এর বিল পেমেন্ট এর মতো সব ধরনের কাজ ঘরে বসে করতে পারি এই সার্ভিসটি গুগল প্লে  থেকে দিয়ে থাকে

Google translate-গুগল কি গুগল এর কাজ কি 

Google ট্রান্সলেট হচ্ছে গুগলের একটি জনপ্রিয় প্রডাক্ট এ প্রোডাক্ট মানুষ ব্যবহার করে নিজের অনেক ভাষার সাথে পরিচিত হতে পারে এবং প্রয়োজনীয় যেকোনো ভাষা থেকে অন্য ভাষাতে রূপান্তরিত করতে পারে গুগল ট্রান্সলেটের মাধ্যমে গুগল ট্রান্সলেট হচ্ছে গুগলের সব থেকে সার্চ প্রোডাক্ট এটি মানুষ প্রতিদিন প্রচুর পরিমাণ ভিজিট করে থাকে

YouTube-গুগল কি গুগল এর কাজ কি 

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় টাকা ইনকাম করার মাধ্যম হচ্ছে ইউটিউব আর ইউটিউব গুগলের একটি প্রোডাক্ট যা বিনামূল্যে ব্যবহার করা যায় এখানে প্রচুর পরিমাণ ইউটিউব আর কাজ করে যা প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা খুব সহজে ইনকাম করতে পারে গুগল এডসেন্সের সাথে যুক্ত করে আপনি যদি গুগল ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে ইউটিউবে একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং সেখানে ভিডিও দেওয়ার মাধ্যমে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন

Blogger.com-গুগল কি গুগল এর কাজ কি 

গুগলের আরো একটি জনপ্রিয় প্রতিষ্ঠান হল Blogger.com প্ল্যাটফর্ম। এর মাধ্যমে লোকেরা পার্সোনাল এবং ব্যবসা জন্য সহজেই ফ্রিতে এই ওয়েবসাইট তৈরি করে নিতে পারে, একটু ওয়েবসাইট তৈরি করতে অবশ্যই জমে এবং হোস্টিংয়ের প্রয়োজন পড়ে আপনি যদি ব্লু কালারের মাধ্যমে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনাকে ডুবেন এবং হোস্টিংয়ের মাধ্যমে তৈরি করতে হবে এই ব্লগারের মাধ্যমে আপনি সহজে ওয়েবসাইট পাবলিস্ট করে google এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন

Google photos-গুগল কি গুগল এর কাজ কি 

Google photo এর মূল কাজ হল প্রয়োজনীয় ফটোকে জমা করে রাখা একটি সফটওয়্যার এর  মাধ্যমে

Chrome Browser-গুগল কি গুগল এর কাজ কি 

গুগল ক্রোমো, একটি অসাধারণ ওয়েব ব্রাউজার যার মাধ্যমে আপনি যেকোনো সময় যেকোন ওয়েবসাইট ভিজিট করতে পারেন এই বাজার প্রত্যক্ষভাবে ডেভেলপ করে google নিজেই এ বাজারটি সর্বপ্রথম পাবলিশ করা হয় ২০০৮ সালে

Google drive-গুগল কি গুগল এর কাজ কি 

গুগল ড্রাইভ হলো একটি ভার্চুয়াল মেমোরি যেখানে আপনি আপনার যাবতীয় তথ্য জমা করে রাখতে পারবেন অডিও ভিডিও ফটো এপ্লিকেশন ইত্যাদি এটি জনসাধারণের জন্য উন্মুক্ত হয়েছিল ২০১২ সালে সবচেয়ে মজার বিষয় এটি প্রতিটা জিমেইল অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ ১৫ জিবি করে যাবেন সম্পূর্ণ বিনামূল্যে

Google earth-গুগল কি গুগল এর কাজ কি 

গুগল অর্থ কিছুটা গুগল ম্যাপের মত তবে google earth এর আপনার পৃথিবীর যেকোন স্থানে বর্তমান পরিস্থিতি জানার পাশাপাশি সেই স্থানের 3D Image ইমেজ দেখতে পারবেন যা সরাসরি স্যাটেলাইটের সাথে সংযুক্ত

Google classroom-গুগল কি গুগল এর কাজ কি 

করোনা চলাকালীন সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, Google classroom করোনার সময় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীরা এই অ্যাপটির সাহায্যে অনলাইনের মাধ্যমে পড়াশোনা করতে পেরেছে আর এই অ্যাপটির মূল কাজ হলো অনলাইনের মাধ্যমে পড়াশোনা করা

Google নিয়ে মজার কিছু তথ্য-গুগল কি গুগল এর কাজ কি 

গুগল সম্পর্কে তো অনেক কিছু জানলাম এবার গুগল নিয়ে বেশ কিছু মজার তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক
১. পৃথিবীতে যত মানুষ ইন্টারনেট ব্যবহার করে তার প্রায় ৯০% মানুষ গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে
২. কোন দিবস বা ঘটনার দিনে google এর হোমপেজ তার ফটো দেখা যায় যাকে বলা হয় google ডুডল
৩. গুগলের হেডকোয়ার্টার এর নাম গুগল প্লেক্স যেটি ক্যালিফোর্নিয়ার সিলিকন  ভ্যালিতে অবস্থিত 
৪. ২০০৪ সালে জিমেইল কে অফিসিয়াল উন্মুক্ত করে দেওয়া হয় কিন্তু সবাই ভেবেছিল এটা গুগলের রসিকতা
৫. গুগলের মেইন অফিস অনেক বড় আকারের আর এই অফিসের ভেতরে রয়েছে প্রচুর পরিমাণ সবুজ ঘাস কাটার জন্য অনেক ধরনের মেশিন ব্যবহার করা হয়।
৬. সবচেয়ে মজার বিষয় হলো জন্মদিন ছয়টি কিন্তু google পরবর্তী সিদ্ধান্ত নেয় শুধুমাত্র ১৭ সেপ্টেম্বরকে তাড়া চূড়ান্ত জন্মদিন হিসাবে উদযাপন করবে
৭. গুগলের অফিসে যারা কাজ করে তারা চাইলে তাদের সাথে কুকুরকে নিয়ে অফিসে যেতে পারে
৮. গুগুল একটি সার্চ ইঞ্জিন হলেও এটি প্রায় অনেক কোম্পানিকে দখল করে নিয়েছে
৯. ১৯৯৯ সালে গুগলকে বিক্রি করতে চেয়েছিল কিন্তু সে সময় কেউ গুগলকে কিনে নেওয়ার মতো আগ্রহী দেখায়নি

শেষ কথা-গুগল কি গুগল এর কাজ কি 

 আশা করি এই অল্প আলোচনা থেকে গুগল কি গুগল কেন এত জনপ্রিয় গুগলের ইতিহাস বিস্তারিত তথ্য জেনে গেছেন এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং গুগল সম্পর্কে আরো কিছু জানার থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪