কম্পিউটার কি ? কম্পিউটার কি ভাবে কাজ করে

 কম্পিউটার যা বর্তমানে ব্যবহূত দৈনন্দিক জীবনের অতি গুরুত্বপূর্ণ একটি জিনিস। বর্তমানে টেকনোলজি ইনফরমেশন নির্ভর হওয়ার ফলে এর চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে। বর্তমানে মানুষ কম্পিউটার কি এটা জানলেও কম্পিউটার কি ভাবে কাজ করে তা অনেকে জানে না। তাই এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানবো কম্পিউটার কি কম্পিউটার কি ভাবে কাজ করে। তাই যারা কম্পিউটার সম্পর্কে জানেনা তারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন । তাহলে কম্পিউটার কি কিভাবে কাজ করে কম্পিউটারের আরো নানার বিষয়ে সম্পর্কে জানতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক কম্পিউটার সম্পর্কে।


সূচিপত্র ঃকম্পিউটার কি কম্পিউটার কি ভাবে কাজ করে

কম্পিউটার কি বা কম্পিউটার কি ভাবে কাজ করে

কম্পিউটার হল বিভিন্ন সফটওয়্যার এবং হার্ডওয়্যাক গুলোর মাধ্যমে নিয়ন্ত্রিত একটি মেশিন। কম্পিউটার এমন একটি যন্ত্র যা নির্দিষ্ট নির্দেশনা অনুসরণ করে। কম্পিউটার শব্দটি গ্রিক কম্পিউটার শব্দ থেকে এসেছে। এর অর্থ হিসাব বা গণনা করা। আর কম্পিউটার শব্দের অর্থ গর্ণনা কারী যন্ত্র। কম্পিউটার এমন একটি যন্ত্র যা তথ্য গ্রহণ করে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে উপস্থাপন করে। সভ্যতার বিকাশ ও বর্তমানে দ্রুত অগ্রগতির মূলে রয়েছে কম্পিউটার ও গণিত প্রবল প্রভাব। এক কথায় কম্পিউটার একটি গণনা কারী যন্ত্র। কম্পিউটারের সাহায্যে আমরা খুব দ্রুত কোন গণনা বা হিসাব করতে পারে। কম্পিউটার বাংলাদেশে আছে সর্বপ্রথম ১৯৬৪ সালে।

কম্পিউটার কিভাবে কাজ করে-কম্পিউটার কি

কম্পিউটার সাধারণত দুটি সম্মানের মাধ্যমে কাজ করে ।১ হার্ডওয়্যার ২ সফটওয়্যার
১।হার্ডওয়্যারঃ কম্পিউটারের বাহ্যিক আকৃতি সকল যন্ত্র ডিভাইস সমূহকে হার্ডওয়্যার বলে যেমন
১। ইনপুট
২। সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ
৩। আউটপুট
ইনপুটঃ যে সকল ডিভাইস বা যন্ত্র দ্বারা কম্পিউটারে কোন তথ্য বা ডাটা দেওয়া হয় তাকে ইনপুট ডিভাইস বলে। যেমন কি-বোর্ড মাউস স্ক্যানার ডিজিটাল ক্যামেরা ইত্যাদি ।
সিপিইউঃ ইনপুট থেকে কম্পিউটার এ পাঠানো তথ্য সংগ্রহ করে তা প্রসেসিং করে আউটপুটে পাঠানো হলো সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ এর কাজ।
আউটপুটঃ কম্পিউটার প্রসেসিং ইউনিট সমস্যা সমাধান করে যে যন্ত্রাংশ মাধ্যমে ফলাফল প্রকাশ করা হয় তাকে আউটপুট ডিভাইস বলা হয়। যেমন মনিটর সাউন্ড বক্স প্রিন্টার ইত্যাদি আউটপুট ডিভাইস।
২। সফটওয়্যারঃ সমস্যা সমাধান করে কার্যসম্পাদনের জন্য কম্পিউটারের ভাষায় সাজানো নির্দেশ মালাকে প্রোগ্রাম বলে। প্রোগ্রাম সমষ্টি যা কম্পিউটার ব্যবহারকারী ও হার্ডওয়ার এর মধ্যে সম্পর্ক সৃষ্টির মাধ্যমে হার্ডওয়্যার কে কার্যক্ষম  করে তাকে সফটওয়্যার বলে। কম্পিউটার এ সফটওয়্যার প্রধানত দুই প্রকার ১। এপ্লিকেশন সফটওয়্যার ২। সিস্টেম সফটওয়্যার
অ্যাপ্লিকেশন সফটওয়্যারঃ এপ্লিকেশন সফটওয়্যার এমন ধরনের সফটওয়্যার প্রোগ্রাম যা ব্যবহার করে বিভিন্ন রকম চাহিদা পূরণ করে থাকে। এই সফটওয়্যার মূলত শেষ ব্যবহারকারীর জন্য নির্দিষ্ট কাজ করে থাকে।
সিস্টেম সফটওয়্যারঃ সিস্টেম সফটওয়্যার হল এমন একটি মূল সফটওয়্যার যেখানে অন্য সফটওয়্যার গুলোকে কাজ করার ক্ষেত্রে প্ল্যাটফর্ম তৈরি করে দিয়ে থাকে।

কম্পিউটারের জনক কে- কম্পিউটার কি ভাবে কাজ করে

কম্পিউটার প্রথম ধারণা দেন চার্লস ব্যাবেজ। সর্বপ্রথম ১৮৩৩ সালে এ্যানালটিক্যাল  ইঞ্জিন নামে একটি যান্ত্রিক কম্পিউটার তৈরির পরিকল্পনা গ্রহণ করেন এবং নকশা তৈরি করেন। পরবর্তী তার তৈরি নকশার উপর ভিত্তি করে আজকের আধুনিক কম্পিউটার তৈরি হয়। তাই তাকে কম্পিউটারের জনক বলা হয়।

প্রথম কম্পিউটারের নাম কি -কম্পিউটার কি ভাবে কাজ করে

প্রথম কম্পিউটারের নাম হল ENIAC পূর্ণ নাম(Electronic Numerical  Integrator and Computer ) ইলেক্ট্রনিক  নিউমেরিক্যাল ইন্টিগ্রেটর এবং কম্পিউটার প্রথম প্রোগ্রাম যোগ্য সাধারন ইলেকট্রনিক ডিজিটাল কম্পিউটার দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা নিয়মিত হয়েছিল।

কম্পিউটারের মূল উপাদান- কম্পিউটার কি ভাবে কাজ করে

1.CPU
2.RAM
3.SSD/HDD
4.MOTHERBOARD
5NETWORK ADAPTER
6.VIDEO CARD
7.SOUND CARE 

1.CPU এর পূর্ণ নাম( Central  Processing Unit) বা কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ একক যেটাকে প্রসেসর বলা হয়। সিপিইউ সিপিইউ হল কম্পিউটারের প্রধান অংশ। সিপিইউকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় সিপিইউ কম্পিউটারের মূলমাথা কম্পিউটারের যেকোনো গাণিতিক কাজ সম্পন্ন মাধ্যমে আমরা কম্পিউটারের যে সমস্ত ডাটা দিয়ে সিপিইউ সেগুলো Produce করে আউটপুট পরিণত করে।

2.RAM এর পূর্ণ নাম(Random Access Memory) বা র‌্যান্ডম অ্যাক্সেস মেমোরি । এটি কম্পিউটারের স্টোরেজ মেমরি যা অস্থায়ীভাবে তথ্য সংরক্ষণের জন্য ব্যবহার করা হয়। এটা ডাটা সংরক্ষণের জন্য ব্যবহার করা হয় RAM হলো অপরটিকেল সিস্টেম সফটওয়্যার দ্বারা ব্যবহৃত মেমোরি। স্থায়ী স্টোরেজের  এর ব্যবহার হার্ড  ড্রাইভের চেয়ে অনেক দ্রুত অ্যাক্সেস হয়।
3.SSD এর অর্থ(Solid state drive) HDD এর অর্থ (Hard Disk Drive) হল কম্পিউটারের হার্ডওয়ার উপাদান গুলোর স্টোরেজ  ডিভাইস বলা হয়। এই স্টোরেজ ডিভাইস গুলো আমরা বিভিন্ন সফটওয়্যার ফাইল ডাটা ভিডিও গেম ইত্যাদি স্থায়ীভাবে জমা রাখতে পারি। কম্পিউটার বন্ধ করে দিলেও ডাটা গুলো মুছে বা ডিলিট হয়ে যায় না। এই হার্ডডিস্ক গুলোর মধ্যে কত ডাটা বা ফাইল রাখা যাবে সেটা নির্ভর করে হার্ডডিক্সের সাইজের উপর।

4.MOTHERBOARD কম্পিউটারে মাদারবোর্ড হল একটি প্রিন্টেড ইলেকট্রনিক্স কম্পোনেন্ট  যুক্ত সার্কিট বোর্ড। যা কম্পিউটার ফাউন্ডেশন হিসেবে তৈরি করা হয়। এটা পিসির গায়ে ব্যাকসাইডে লাগানো থাকে। মাদারবোর্ড কম্পিউটারের র‌্যাম রাইটার অন্যান্য হার্ডওয়ারের সঙ্গে যোগাযোগ রক্ষা করে। সুতরাং যে ডিভাইসে সাথে কম্পিউটার সকল ডিভাইসযুক্ত হয়ে একটি পরিপূর্ণ কম্পিউটার তৈরি হয় তাকে মাদারবোর্ড বলা হয়।

5NETWORK ADAPTER ইন্টারনেট ছাড়া কম্পিউটারের কোন কাজ করা সম্ভব নয় সেটা আমরা সকলেই জানি তবে কম্পিউটারের সাথে ইন্টারনেটে সংযোগ মানেই External computer network এর সাথে কম্পিউটার কে যুক্ত করাG আর কম্পিউটার কে বাইরের কোন নেটওয়ার্কে সাথে সংযুক্ত করার ক্ষেত্র এই নেটওয়ার্ক এডাপ্টার কাজ করে থাকে।

6.VIDEO CARD এর মাধ্যমে আমরা কম্পিউটারে মনিটরে ছবি দেখতে পারি এই ভিডিও কার্ড ছাড়া কম্পিউটার ব্যবহার করা কিন্তু সম্ভব না কেননা এর ব্যবহার না করলে আমাদের কম্পিউটারের মনিটরে কেবল ব্যাক স্ক্রিন দেখানো হবে।

7.SOUND CARE এর মাধ্যমে আমরা কম্পিউটার থেকে শব্দ আউটপুট পেয়ে যায়। কম্পিউটার যখন সাউন্ড বা ভয়েস এর মাধ্যমে আমাদের আউটপুট প্রদান করতে চাই তখন সেগুলো কিছু আউটপুট ডিভাইসকে স্পিকার এর মাধ্যমে শুনে নিতে পারি তবে সাউন্ড কার্ড ছাড়া আমরা কোন সাউন্ড শুনতে পারবো না।

কি কি কাজে কম্পিউটার ব্যবহার করা হয়-কম্পিউটার কি 

মানুষের কাজ আরো সহজ করে দিয়েছে কম্পিউটার তাই কম্পিউটারের চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে কম্পিউটার বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে যেমন
1. অফিসের কাজে কম্পিউটার  ব্যবহার।
2. শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটারের ব্যবহার।
3. চিকিৎসা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার।
4. শিল্প ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার।
5. কৃষি কাজে কম্পিউটারের ব্যবহার।
6. গবেষণা কাজে কম্পিউটারের ব্যবহার।
7. ব্যাংকিং ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার।
8. সামাজিক ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার।
9. ডিজাইনের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার।
10. গ্রাফিক্সের কাজে কম্পিউটারের ব্যবহার।
11. প্রোগ্রামিং এর ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার।
12. আদালতের কাজে কম্পিউটারের ব্যবহার।
13. যোগাযোগের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার।
14. অনলাইনের বিভিন্ন কাজে কম্পিউটার এর ব্যবহার।

কম্পিউটারের যত্ন- কম্পিউটার কি ভাবে কাজ করে

কম্পিউটার যারা ব্যবহার করে তাদের নিত্যদিনের সঙ্গী হিসেবে কাজ করে। তাই কম্পিউটার ব্যবহার করতে হলে কম্পিউটারের কিছু যত্ন নেওয়া বাঞ্ছনীয়। তাই কম্পিউটারের কিছু যত্ন নিয়ে নিচে আলোচনা করা হলো।
1. মনিটর ব্যবহারের পূর্বে পাওয়ার প্লান্ট ঠিকঠাক ভাবে লাগানো হয়েছে কিনা তা দেখে নিতে হবে।
2. মনিটরের পেছনে বাতাস চলাচলের ছিদ্রগুলো যেন কোন কিছু দিয়ে ঢাকা না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে।
3. এলইডি মনিটর হাত দিয়ে স্পর্শ না করাই ভালো।
4. মনিটর পরিবহনের ক্ষেত্রে খুব সতর্ক থাকতে হবে কারণ তা পড়ে গেলে ভেঙে যাবে।
5. কম্পিউটারের সিপিইউ অবশ্যই ধুলাবালি মুক্ত এবং ঠান্ডা স্থানে রাখতে হবে।
6. কম্পিউটারে সিপিইউ বাতাস চলাচলে বাধাগ্রস্ত করা যাবে না।
7. নিয়ম মেনে কম্পিউটার চালু এবং বন্ধ করতে হবে।
8. কম্পিউটারে অপ্রয়োজনীয় ফাইল না রাখাই ভালো।
9. কম্পিউটার ব্যবহারের পর মাউস পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে।
10. মাউসের উপর ভারী কিছু রাখা ঠিক হবে না কারণ এটা খুব ছোট এবং নাজুক প্রকৃতির।
11. কম্পিউটার ব্যবহারের পর কিবোর্ড পাতলা কাপড় বা কভার দিয়ে ঢেকে রাখতে হবে।

শেষ কথাঃকম্পিউটার কি কম্পিউটার কি ভাবে কাজ করে

এক কথায় কম্পিউটারের রয়েছে প্রচুর ব্যবহার। ব্যবসা থেকে শুরু করে বিনোদন সব ক্ষেত্রে আমরা কম্পিউটার ব্যবহার করে থাকি। কম্পিউটার আমাদের জীবন চলার পথকে সহজ করে দিয়েছে। কম্পিউটারের মাধ্যমে আমরা অল্প সময়ে কোন কিছু জানতে পারছি । কম্পিউটারের মাধ্যমে আমরা সারা বিশ্বের খবর জানতে পারছি কম্পিউটারের মাধ্যমে অল্প সময়ে হিসাব করা যায়।

এই আর্টিকেলে কম্পিউটার কি কম্পিউটার কিভাবে কাজ করে তা ভালোভাবে লেখা আসে আপনারা যদি কম্পিউটার কি কম্পিউটার কিভাবে কাজ করে তা জানতে চান তাহলে আর্টিকেলটি ভালোভাবে পড়তে থাকুন আর কম্পিউটার সম্পর্কে আরো কিছু জানার থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪