বর্গ কাকে বলে - বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে জানুন

প্রিয় পাঠক, আপনি কি বর্গ কাকে বলে এবং বর্গ এর বৈশিষ্ট্যসহ আরো কিছু বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে বর্গ কাকে বলে এবং বর্গ এর বৈশিষ্ট্যসহ কিছু বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই বর্গ কাকে বলে সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
বর্গ কাকে বলে
নিচে আপনাদের জন্য বর্গ কাকে বলে ও বৈশিষ্ট্য,আয়ত ও বর্গ কাকে বলে এবং বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব বর্গ কাকে বলে তা জানতে পারবেন।তাই দেরি না করে বর্গ কাকে বলে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচিপত্রঃ বর্গ কাকে বলে - বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে জানুন

বর্গ কাকে বলে ও বৈশিষ্ট্য

এখন আপনাদের যে বিষয়ে জানাবো সেটি হচ্ছে বর্গ কাকে বলে ও বৈশিষ্ট্য অর্থাৎ বর্গ কাকে বলে এবং বর্গের বৈশিষ্ট্য গুলো কি কি সে সম্পর্কে জানানো হবে। তো বর্গ কাকে বলে ও বৈশিষ্ট্য সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন এবং এই সেকশনটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।
চতুর্ভুজের বাহু রয়েছে চারটি। এই চারটি বাহু ও চারটি কোন পরস্পর সমান হলে তাকে বর্গ বলা হয়। বর্গ হচ্ছে একটি সুষম ও সমকোণী চতুর্ভজ। বর্গের বৈশিষ্ট্য হচ্ছে এর চার বাহুই সমান এবং চারটি কোন পরস্পর সমান। আশা করি বর্গ কাকে বলে ও বৈশিষ্ট্য সম্পর্কে বুঝতে পেরেছেন। এবার চলুন আয়ত ও বর্গ কাকে বলে জেনে নিন।

আয়ত ও বর্গ কাকে বলে

এখন আপনাদের যে বিষয়ে জানানো হবে তা হচ্ছে আয়ত ও বর্গ কাকে বলে। তাহলে চলুন প্রথমে জেনে নিন আয়ত কাকে বলে সে সম্পর্কে। আয়াত হচ্ছে এক ধরনের সামান্তরিক যে সামান্তরিকের বিপরীত বাহু সমান এবং প্রতিটি কোণ হচ্ছে সমকোণ, তাকে আয়ত বলে। এবার চলুন বর্গ কাকে বলে জেনে নিন।
চতুর্ভুজের বাহু রয়েছে চারটি। এই চারটি বাহু ও চারটি কোন পরস্পর সমান হলে তাকে বর্গ বলা হয়। বর্গ হচ্ছে একটি সুষম ও সমকোণী চতুর্ভজ। বর্গের বৈশিষ্ট্য হচ্ছে এর চার বাহুই সমান এবং চারটি কোন পরস্পর সমান। আশা করি আয়ত ও বর্গ কাকে বলে তা জানতে পেরেছেন।এবার চলুন বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে জেনে নিন।

বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে

বাংলা ব্যাকরণে বর্গ বলতে বুঝায় বাক্যের মধ্যে একাধিক শব্দ দিয়ে গঠিত বাক্যাংশ।বর্গকে বাক্যের একক হিসেবে ধরা হয়।উদাহরণ হিসেবে আমরা বলতে পারি যে 'মালা ও মায়া খুব সকালে বাড়ির সামনে দাঁড়িয়ে থাকা স্কুল বাসে উঠে পড়লো।'আশা করি বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে তা জানতে পেরেছেন।

বর্গ কাকে বলে

বর্গ কাকে বলে এ সম্পর্কে উপরের অংশে অনেকবার আলোচনা করা হয়েছে।তারপরেও আবার বর্গ কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জানাচ্ছি।চতুর্ভুজের বাহু রয়েছে চারটি। এই চারটি বাহু ও চারটি কোন পরস্পর সমান হলে তাকে বর্গ বলা হয়। বর্গ হচ্ছে একটি সুষম ও সমকোণী চতুর্ভজ। বর্গের বৈশিষ্ট্য হচ্ছে এর চার বাহুই সমান এবং চারটি কোন পরস্পর সমান।

বর্গ এর বৈশিষ্ট্য

বর্গ এর বৈশিষ্ট্য-
  • বর্গ হচ্ছে একটি সুষম ও সমকোণী চতুর্ভজ।
  • বর্গের চার বাহুই সমান
  • বর্গের চার বাহুর চারটি কোন পরস্পর সমান ইত্যাদি।
চতুর্ভুজের বাহু রয়েছে চারটি। এই চারটি বাহু ও চারটি কোন পরস্পর সমান হলে তাকে বর্গ বলা হয়। বর্গ হচ্ছে একটি সুষম ও সমকোণী চতুর্ভজ।আশা করি বর্গ এর বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পেরেছেন।এবার চলুন বর্গক্ষেত্রের পরিসীমা কাকে বলে জেনে নিন।

বর্গক্ষেত্রের পরিসীমা কাকে বলে

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানাবো তা হচ্ছে বর্গক্ষেত্রের পরিসীমা কাকে বলে। বর্গক্ষেত্রের পরিসীমা কাকে বলে - যে রেখাংশসমূহ সীমা নির্ধারক তার দৈর্ঘ্যের সমষ্টিকে পরিসীমা বলা হয়।তাহলে বর্গক্ষেত্রের পরিসীমা হচ্ছে বর্গক্ষেত্রের সীমা নির্ধারক রেখাংশসমূহের দৈর্ঘ্যের সমষ্টিকে বর্গক্ষেত্রের পরিসীমা বলে।আশা করি বর্গক্ষেত্রের পরিসীমা কাকে বলে তা জানতে পেরেছেন।এবার চলুন বর্গাকার কাকে বলে জেনে নিন।

বর্গাকার কাকে বলে

এখন আপনাদের যে বিষয়ে জানাবো তা হচ্ছে বর্গাকার কাকে বলে। বর্গাকার কাকে বলে জানার পূর্বে আপনাকে অবশ্যই জানতে হবে বর্গ কাকে বলে সে সম্পর্কে।চতুর্ভুজের বাহু রয়েছে চারটি। এই চারটি বাহু ও চারটি কোন পরস্পর সমান হলে তাকে বর্গ বলা হয়। বর্গ হচ্ছে একটি সুষম ও সমকোণী চতুর্ভজ।বর্গের আকার ধারণ করলে তাকে বলা হয় বর্গাকার।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং বর্গ কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেলটিতে বর্গ কাকে বলে ছাড়াও বিভিন্ন বিষয় যেমন বর্গাকার কাকে বলে, বর্গক্ষেত্রের পরিসীমা কাকে বলে এবং বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে ইত্যাদি বিষয় গুলো আলোচনা করা হয়েছে। আশা করি সকল তথ্যগুলো আপনারা পড়েছেন এবং বুঝতে পেরেছেন। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।

শেষ কথাঃবর্গ কাকে বলে - বাংলা ব্যাকরণ বর্গ কাকে বলে জানুন

এই আর্টিকেলটি মূলত বর্গ কাকে বলে নিয়ে আপনারা যারা বর্গ কাকে বলে জানতে চাচ্ছেন তারা এই আর্টিকেলটি ভালোভাবে পড়তে পারেন আর এই আর্টিকেলটি আপনাদের ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আরো কিছু জানার থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪